বাসর রা‌তের আমল সমূহ

ইসলাম ধ‌র্মে বিবা‌হের মাধ্য‌মে দুই‌টি বেগানা নারী-পুরু‌ষের বসবাস ও জৈবিক চা‌হিদা পূর‌ণের বৈধতা দা‌নের বিষয়‌টি সব মুস‌লিম ভাই-বো‌নেরই জানা। স্বামী তার স্ত্রীর আর স্ত্রী তার স্বামীর জন্য আমানত। একমাত্র বিবা‌হের মাধ্য‌মেই দুই‌টি ছে‌লে-মে‌য়ে যৌনক্রিয়ার বৈধ সা‌র্টি‌ফি‌কেট পে‌য়ে যায়। তারা যা খু‌শি কর‌তে পা‌রে! ত‌বে ইসলা‌মের বি‌ধি-বিধান মে‌নেই। বাসর রাত তা‌দের প্রথম সাক্ষা‌তের বি‌শেষ একটা দিন। তাই বাসর রা‌তে শুধু যৌন চা‌হিদা মেটাবার বাসনা করা একদম অনু‌চিত।

বাসর রাতে সেক্স কর‌বেন কি না তা একমাত্র স্বামী-স্ত্রীর ইচ্ছার উপর নির্ভরশীল। সমস্যা না থাক‌লে বাসর রা‌তে সেক্স বা সহবাস থে‌কে বিরত

থাকা উ‌চিত নয়। ত‌বে বাসর রা‌তে আল্লাহর শোকর-গুজার করা উত্তম। বাসর রা‌তে কিছু আমলও ক‌র‌বেন, র‌তি ক্রিয়াও কর‌বেন; তা‌তে ইহকাল ও পরকালের জন্য ভা‌লো। বি‌য়ের পর প্রথম রা‌তে আল্লাহর নৈকট্যলা‌ভের সুবর্ণ সু‌যোগ অব‌হেলা কর‌বেন না। এজন্য বাসর রা‌তে আমল করার গুরুত্ব অপ‌রিসীম।

অনেক দম্প‌তিই বলে বাসর রাতে সহবাস করা অনুচিত! আস‌লে এই কথাটি ঠিক না। কথা‌টি সম্পূর্ণ উ‌দ্দেশ্যমূলক ও ভি‌ত্তিহীন। বাসর রা‌তে যে কোন উপভোগের জন্য স্বামী-স্ত্রী প‌রিপূর্ণ স্বাধীন। তারা সন্তুষ্টচিত্তে যে কোন কাজ করতে পারে। তবে অবশ্যই প্রথমরাত হিসেবে একে অপরের চাহিদার প্রতি লক্ষ রাখা উচিত।

বাসর রা‌তের জন্য স্ত্রী সাজ সজ্জা কর‌তে পা‌রে। 'আহকামে জিন্দেগী' না‌মের গ্র‌ন্থে বলা হ‌য়েছে, বাসর রাতে নববধু উত্তম সা‌জে সজ্জিত হবে। স্বামীর জন্য নববধু মেহেদি ব্যবহার করতে পার‌বে। এছাড়াও অলংকার পরবে এবং সাধ্যমত শরীয়ত সম্মত উপায়ে সেজেগুজে উত্তম পোশাক-পরিচ্ছেদে সজ্জিত হবে।

বাসর ঘরে প্রথম সাক্ষা‌তে স্বামী-স্ত্রী এ‌কে অপর‌কে জান‌বে; তারপর আল্লাহর সন্তু‌ষ্টির জন্য নামায ও দোয়া পড়ার পর্ব শেষ ক‌রে দুজ‌নে যৌন ক্রিয়ায় মি‌লিত হ‌বে। তবে প্রথমেই স্বামীর উ‌চিত মহর বিষয়ক আলোচনা করে নেয়া। কোন জ‌টিল সমস্যার কার‌ণে তা পূর্ণ আদায় না করে থাকলে স্ত্রীর কাছ থেকে সময় চেয়ে নিবে।

'শিরআতুল ইসলাম' কিতা‌বে বলা হ‌য়ে‌ছে, বাসর ঘরে প্রবেশ করে; পুরুষ নববধুকেসহ দুই রাকআত (শুকরানা) নামায আদায় কর‌বে।

'ইমাদাদুল ফাতওয়া' নামক কিতা‌বে বলা হ‌য়ে‌ছে যে, বাসর রা‌তে স্বামী-স্ত্রী নামায পড়ার পর; স্বামী তার স্ত্রীর কপালের উপরিস্থিত চুল ধরে বিসমিল্লাহ বলে নি‌ম্নের দোয়া পাঠ করবে। বাসর রা‌তে এই দোয়া পড়া সুন্নাত। বাসর রা‌তের দোয়া‌টি হ‌লোঃ

ﺍَﻟﻠّﻬُﻢَّ ﺇِﻧّﻲْ ﺍَﺳْﺄَﻟُﻚَ ﺧَﻴْﺮَﻫَﺎ ﻭَﺧَﻴْﺮَ ﻣَﺎ ﺟُﺒِﻠَﺖْ ﻋَﻠَﻴْﻪِ , ﻭَﺃَﻋُﻮْﺫُ ﺑِﻚَ ﻣِﻦْ ﺷَﺮِّﻫَﺎ ﻭَﺷَﺮِّ ﻣَﺎ ﺟُﺒِﻠَﺖْ ﻋَﻠَﻴْﻪِ ,

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরা মা যুবিলাত আলাইহি, ওয়া আউযুবিকা মিন শাররি হা ওয়া শাররি মা যুবিলাত আলাইহি।

বাসর রাত স্বামী স্ত্রীর জন্য বি‌শেষ রাত। এই রা‌তে তারা যৌন চা‌হিদা পূরণ করতে পা‌রে এবং নামায, দোয়া ছাড়াও আরও কিছু আমল কর‌তে পা‌রে। বাসর রা‌তে আল্লাহর কা‌ছে হাত‌জোর ক‌রে দাম্পত্য জীব‌নের সাফল্য ও কল্যান কামনা করুন। তারপর না হয় সহবা‌সে মনোযোগী হ‌বেন। এ‌তে ক‌রে স্বামী স্ত্রীর বহুত ফায়দা হ‌বে।


সন্তান লাভের ১০ আমল

হিজাব : পরিচয় ও বৈশিষ্ট্য

গর্ভাবস্থায় সেক্স করা উচিত কি না?



@ বাসর রাত , বাসর রাতে নববধু কিভাবে সজ্জিত হবে? সেক্স, বাসর রা‌তে নামায পড়া যায় কি? সঙ্গম... বি‌য়ের রা‌তের আমল । বাসর ঘরে প্রবেশ করে নামাজ পড়বে কি না? Islamic dua to increase love, বাসর রা‌তের দুআ, বাসর রা‌তে করনীয় ... বাসর ঘরে ঢুকে নামায ও দোয়া পড়ার পর আর কোন আমল আছে কি না? best Dua to Increase Love, বিবাহ , বাসর বিষয়াদী, বাসর রাতে সহবাস করা কি ঠিক ? বি‌য়ের রা‌তে করনীয়, most powerful dua to increase love between husband and wife, #basor rat, Dua for love between husband and wife, #amol,  Which Surah Is Best For Husband And Wife Love? Surah Taha for marriage is the best dua to bring husband and wife closer. Effective Dua To Increase Love

No comments:

Post a Comment