জন্ম নিয়ন্ত্রণঃ পদ্ধতি ও কিছু কথা

জন্ম নিয়ন্ত্রণ বা গর্ভনিরোধ (Birth Control) হলো গর্ভধারণ প্রতিরোধের এক বা একাধিক কর্মপ্রক্রিয়া, পদ্ধতি, সংযমিত যৌনচর্চা অথবা ঔষধ প্রয়োগের মাধ্যমে ইচ্ছাকৃতভাবে গর্ভধারণ থেকে বিরত থাকার স্বাস্থ্যবিধি। জন্ম নিয়ন্ত্রণ পরিকল্পনা, বিধান ও ব্যবহারের নিয়মকে পরিবার পরিকল্পনা বলা হয়। আধু‌নিক যু‌গে আমা‌দের দে‌শেও জন্ম নিয়ন্ত্র‌ণের বি‌ভিন্ন পদ্ধ‌তির প্র‌য়োগ দেখা যায়। ত‌বে জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা যে পদ্ধ‌তিরই হোক না কে‌নো; তা অবশ্যই অ‌ভিজ্ঞ রে‌জিস্টার্ড চি‌কিৎস‌কের পরাম‌র্শে নেয়া জরুরী।

দেশে নয়জন নারীর বিপরীতে মাত্র একজন পুরুষ জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করেন। সরকারি তথ্য অনুযায়ী, জন্ম‌নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণে পুরুষ ও নারীর অনুপাত ১:৯ ।
অথচ কোনো দম্পতি য‌দি স্থায়ী পদ্ধতি নিতে চায়; তখন তা স্বামী নিলে সবচেয়ে ভালো হয়। কেননা, নারীদের স্থায়ী পদ্ধতি গ্রহণ করতে হয় পেট কেটে। অন্যদিকে পুরুষের এ পদ্ধতি গ্রহণ অনেক সহজ। অনেকেই ভাবেন, পুরুষেরা স্থায়ী পদ্ধতি গ্রহণ করলে পুরুষত্ব হারাবেন। এ কথার কোনো ভিত্তি নেই।

জন্ম‌নিয়ন্ত্র‌ণের স্থায়ী ব্যবস্থাঃ
স্বামী বা স্ত্রী অপারেশনের মাধ্যমে জন্ম নিয়ন্ত্রণের স্থায়ী ব্যবস্থা গ্রহন করতে পারেন। স্থায়ী ব্যবস্থায় সন্তান প্রজন‌নের সম্ভাবনা 0% ।

অ‌নেক সময় স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধ‌তি নিয়ে দম্প‌তির দ্বন্দ্ব দেখা যায়। কারন স্বামী বা স্ত্রী; যিনি স্থায়ী পদ্ধতি গ্রহন করেন তিনি সারা জীব‌নের জন্য সন্তান জন্মদানে অক্ষম হয়ে পরেন। তাই স্ত্রী ভাবেন তার এই অক্ষমতার সুযোগে স্বামী যদি একাধিক বিয়ের আশ্রয় নেন ! আবার পুরুষরা ভা‌বে, এতে তাদের পুরুষত্ব নষ্ট হতে পারে !

অস্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধ‌তিঃ
যেসব পদ্ধ‌তি স্থায়ী নয়। যেমন, জীবাণু নাশক পিল, ব‌ড়ি বা পিল, কনডম ইত্যাদি ব্যবহার করে জন্মনিয়ন্ত্রণ করা হ‌য়। এসব হ‌চ্ছে অস্থায়ী পদ্ধতি। অস্থায়ী পদ্ধ‌তির ঝুঁকি ১% এবং নিরাপদ ৯৯%।

অস্থায়ী পদ্ধতি কনডম ব্যবহা‌রে স্বামীর আগ্রহ কম! ত‌বে এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই, এতে যৌন রোগসহ এইচআইভি/এইডস থেকে রক্ষা পাওয়া যায়।
নারীদের অস্থায়ী পদ্ধতি হল জন্ম নিয়ন্ত্রণ পিল বা বড়ি। বে‌শিরভাগ নারীই এক বা একাধিক দিন পিল খে‌তে ভুলে যান, আবার অ‌নে‌কে আ‌ছে অ‌নিয়‌মিতভা‌বে পিল খায়। ফলে তৈরি হয় অনাকা‌ঙ্খিত ঝামেলা, যা অ‌নেক সময় বড় সমস্যা হি‌সে‌বে দেখা দেয়। এছাড়াও অ‌নেক নারীদের ম‌ধ্যে পি‌লের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যেমন- নিস্তেজ অবস্থা, নিরানন্দ, উদাসীনতা, রুক্ষমেজাজ, বিষণ্ণতা, নিদ্রাহীনতা, মস্তিষ্কের দুর্বলতা, হাত-পা অবশ, শরীরে ব্যথা, স্তনে সাইক্লিক্যাল ব্যথা, ক্যান্সার, অনিয়মিত মা‌সিক, সৌন্দর্য-হা‌নি, গর্ভধার‌ণে অক্ষমতা ইত্যাদি।
যেসব নারী‌দের পিল মানায় তা‌দের আবার উপ‌রের সমস্যাগু‌লো না হ‌য়ে; বরং স্বাস্থ্যগত উন্ন‌তি ঘ‌টে।

জন্ম‌নিয়ন্ত্র‌ণের সাময়িক পদ্ধতিঃ
"রা‌খে আল্লাহ, মা‌রে কে" হ‌চ্ছে সাম‌য়িক পদ্ধ‌তির মূল সুর। এখানে কোন প্রকার নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয় না; ফলে শতভাগ ঝুঁকিপূর্ণ হ‌য়ে থা‌কে। এটাকে আমরা সচরাচর বলে থা‌কি ACCIDENT !
সকল শ্রেণীর মানুষের মধ্যেই আছে সাম‌য়িক পদ্ধ‌তির গ্রহীতা ! ডাক্তার, ইনজিনিয়ার কিংবা মধ্য‌বিত্ত মানুষ থেকে কেউই বাদ পরে না! সাথে আছে শিক্ষার আলো আর প্রযুক্তি থেকে অনেক দূরের মানুষগু‌লোও।

জন্ম‌নিয়ন্ত্রণ সামগ্রীর দুষ্প্রাপ্যতাঃ
দে‌শের বাজারে প্রচ‌লিত প্রায় সকল জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর মূল্যই বে‌শি; স্থায়ী পদ্ধ‌তির মূল্য‌তো আরও অ‌নেক চড়া। উন্নত দেশগুলোতে যখন জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী বিনামূল্যে দেয়া হচ্ছে, সেখানে আমাদের দেশে জন্ম নিয়ন্ত্রন সামগ্রী কিনতে হচ্ছে চড়া মূল্যে। এর ফলে অনেকে জন্ম নিয়ন্ত্র‌ণের অাগ্রহ হা‌রি‌য়ে ফে‌লেন।

পরিবার পরিকল্পনা বিভাগ থেকে বিভিন্ন জন্ম নিয়ন্ত্রণ সেবা বা সামগ্রী ফ্রি বিতরণ করার জন্য দেয়া হলেও; তা পাওয়া আর চাঁ‌দে যাওয়া একই রকম।
জনসংখ্যা বৃ‌দ্ধি নিয়ন্ত্র‌ণের জন্য হ‌লেও, জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী সকল স্তরের মানুষের কাছেই বিনামূল্যে বিতরণ করা দরকার। এতে জনসংখ্যা ও জন্ম নিয়ন্ত্রণ হবে পাশাপাশি যৌন রোগও কমে যাবে।

@ Related searches
জন্ম নিয়ন্ত্রণ পিলের নাম, জন্ম নিয়ন্ত্রন ইনজেকশন, জন্ম নিয়ন্ত্রণ বড়ি, জন্ম নিয়ন্ত্রণের সঠিক পদ্ধতি, পুরুষের জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি, জন্ম নিয়ন্ত্রণ ঔষধের নাম, জন্ম নিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম, জন্ম নিয়ন্ত্রণ ঔষধ ।। #ব‌ড়ি #গর্ভপাত #পিল
জন্ম নিয়ন্ত্রণের কতগুলো পদ্ধতি রয়েছে? | জন্ম নিয়ন্ত্রণ : নিয়ন্ত্রণ- গর্ভনিরোধ বা প্রজনন নিয়ন্ত্রণ ইংরেজি: birth control, হলো গর্ভধারণ প্রতিরোধের এক বা একাধিক ... জন্ম নিয়ন্ত্রণের সঠিক পদ্ধতি | sex-fitness, narir jonmo niontron. women health, purus jonmo niontron, Sexual healthy life... ওষুধ সেবন, কিংবা কনডম সহ জন্ম নিয়ন্ত্রণের আধুনিক যেকোন পদ্ধতি ছাড়াই সম্পূর্ণ প্রাকৃতিকভাবে জম্ম নিয়ন্ত্রণ করা সম্ভব।
আধুনিক পদ্ধতি ছাড়া প্রাকৃতিক জন্ম নিয়ন্ত্রণ - | - ওষুধ সেবন, কিংবা কনডম সহ জন্ম নিয়ন্ত্রণের আধুনিক যেকোন পদ্ধতি ছাড়াই. জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে সচেতনতা ! ... জন্ম নিয়ন্ত্রণের সহজ পদ্ধতি ! jonmo niontroner sohoj poddoti ... স্বল্পমেয়াদি অস্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতির সেবা; খাবার ... অতঃপর সেবাগ্রহীতার সাথে আলাপ-আলোচনা করে স্বল্পমেয়াদি অস্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি নির্বাচন করা ... প্রাকৃতিক জন্ম নিয়ন্ত্রণ | ওষুধ সেবন, কিংবা কনডম সহ জন্ম নিয়ন্ত্রণের আধুনিক যেকোন পদ্ধতি ছাড়াই সম্পূর্ণ প্রাকৃতিকভাবে জম্ম নিয়ন্ত্রণ করা সম্ভব। জন্ম নিয়ন্ত্রণ নব দম্পতি বা নতুন বিয়ে... - স্বাস্থ্য টিপস ... জন্ম বিড়‌তি । jonmo niontron. জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিগুলো কি কি ।।। সন্তান প্রসব না করা

No comments:

Post a Comment