প্র‌শ্নোত্তর পর্ব: ব্যবস্থা ছাড়া সেক্স, মা‌সিক প্রভৃ‌তি বিষ‌য়

যৌনতাকে ঘি‌রে অ‌নেক ধরনের প্রশ্ন ঘুরপাক ক‌রে। যেমন, ভু‌লে প্রো‌টেকশন ছাড়া সেক্স করা, মা‌সি‌কের সমস্যা, গর্ভবতী না হওয়া ইত্যা‌দি। তরুণ-তরুনী, স্বামী ও স্ত্রী‌দের মা‌ঝে কিছু সমস্যা দেখা যায়। এসব সমস্যায় বিচ‌লিত না হ‌য়ে সমাধা‌নে ম‌নো‌নি‌বেশ কর‌তে হ‌বে।

এসব নি‌য়ে সাধারণ কিছু প্রশ্নোত্তরঃ

** আমার স্ত্রীর বয়স ১৮। ওজন ৩৬ কেজি। আমরা সেক্স করার সময় কোন প্রটেকশন নেইনা। বিয়ে হয়েছে প্রায় ৪ মাস। সপ্তাহে ২ থেকে ৪ বার সেক্স করি। ওর মাসিক হয়, মাসের ১ থেকে ৫ তরিখের মধ্যে। কিন্তু আজ ১১ তারিখ এখনও তার মাসিক হচ্ছেনা এবং তল পেটে কোন ব্যথাও নেই। এখন আমরা কি করতে পারি?

* সেক্স প্রোটেকশন ব্যবহার না করলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা থাকে। আপাতত প্রেগন্যান্সি টেস্ট করিয়ে নিন। আবার অনেক সময় অন্য কারণেও মাসিক এদিক-ওদিক হতে পারে। তাই দুশ্চিন্তা করতে নিষেধ করবেন। খাওয়া-দাওয়া আর ঘুমের প্রতি খেয়াল রাখবেন।

** আমার স্ত্রীর গর্ভবতী হয়েছিল। গত ১৫.৬.২০১২ তে ঔষধ প্রয়োগের মাধ্যমে তা সেরে ফেলি। কিন্তু এখনও তার যোনী দিয়ে রক্ত বেরুচ্ছে এবং তল পেটে ব্যথা হচ্ছে। দিন দিন সে দুর্বলও হয়ে যাচ্ছে। এখন কি করা যেতে পরে?

* পূর্ণ বিশ্রামে রাখুন। নড়াচড়া যেন কম করে। অল্প অল্প করে ঘনঘন খাওয়াবেন। ডাক্তারের সাথে কথা বলে ব্যথানাশক ঔষধের ব্যবস্থা করতে পারেন। এছাড়া আয়রণ ট্যাবলেট খাওয়াতে পারেন। আয়রন, ভিটামিন বি১২ এবং ফলিক এসিড সম্বৃদ্ধ খাবার খাওয়াবেন। দুধ, দই, ডিম, মাছ, মাংশ, শাকসবজি, ফলমূল বেশি খাওয়াবেন।

** আমার বয়স ২৭, ৬-৭ মাস থেকে বাচ্চা নেবার জন্য চেষ্টা করছি কিন্তু কোনো ফল না পাওয়ায় ডাক্তার দেখিয়েছি। ডাক্তার আমাকে (Giane-35, BoniD, Defaz, obid 500) ৩ মাস খেতে দিয়েছে। আমার প্রশ্ন হচ্ছে Giane-35 কি ধরনের ট্যাবলেট, এটা খেতে খেতে কি প্রেগনেন্ট হবার সম্ভাবনা আছে? এটা এক পাতা খাবার ৮ দিন পরে মাসিক হয়, কিন্তু যদি না হয়? আর মাসিক শুরু হবার ৫ দিন থেকে এটা খেতে শুরু করা লাগে। যদি কোনো কারনবশত কয়েকদিন পর থেকে খাই তাইলে কি সমস্যা? আর এটা খেতে খেতে প্রেগনেন্ট হলে বাচ্চার কোনো সমস্যা হবে কি???

* ঔষধগুলোতে আপনার মাসিক নিয়মিত হবে। এতে ডিম্বানুর হার বৃদ্ধি পাবে। তখন প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনাও বেড়ে যাবে। একটু কষ্ট হলেও ঔষধ নিয়ম মতো খাওয়ার চেষ্টা করবেন। মাসিক হোক বা না হোক, সেসব নিয়ে এখন চিন্তা করবেন না। বাচ্চার সমস্যা হবে না।

** আমার বয়স সতের বছর। আমার মাসিক সবসময় অনিয়মিত। সবসময় মেয়াদ উত্তীর্ন হওয়ার অনেক দিন পর আমার মাসিক শুরু হয়। আমি অবিবাহিত। আ‌মি কি করতে পারি এক্ষেত্রে?

* বয়স অল্প বলে এখনো হয়তো হরমোন সুবিন্যস্ত হতে পারেনি। আর এই বয়সে এমন হতেই পারে। আপাতত চিন্তার কিছু দেখি না।

** আমার বয়স ২৩, ২ বছর হল বিবাহ করেছি। আমার মাসিক নিয়মিত। কিন্তু মাসিকের সময় প্রচন্ড ব্যাথা অনুভব করি। অসহ্য ব্যাথা। আমি এখন কি করতে পরি?

* বিয়ের পরে মেয়েরা অনেকটাই টেনশন মুক্ত হয়ে যান বলে মাসিক তখন প্রায় নিয়মিত হয়ে যায়। সেই সাথে নিয়মিত সেক্স করলে পেলভিস পেশীর উপর চাপ পড়ে এবং সেটা ধীরে ধীরে সুগঠিত হয়। তাতে মাসিকের সময়ের ব্যথা চলে যাওয়ার কথা। চেষ্টা করবেন দীর্ঘক্ষণ ধরে মিলিত হতে। সেক্স ব্যাপারটা মনভরে উপভোগ করার চেষ্টা করবেন। বাড়তি হিসাবে কেজেল ব্যায়াম করতে পারেন। নিয়মিত হাঁটাচলা, দৌড়াদৌড়ি করলেও অনেক উপকার পাবেন।

** মেয়েরা কি মাসিক চলাকালে সেক্স করতে পারে?
যদি সমস্যা হয়ে থাকে, তাহলে কি করতে পারি?
* মাসিক চলাকালে সেক্স করতে ধর্মীয় বাঁধা আ‌ছে। এছাড়াও প্রমা‌নিত যে, মা‌সি‌কের সময় সেক্স কর‌লে বি‌ভিন্ন সমস্যা ও ক্ষ‌তি হয়।

** এম. আর করার কতদিন পর মাসিক হয়?
* পরের দুই থেকে চার সপ্তাহের মধ্যে হওয়ার কথা। না হলে ডাক্তারের সাথে ফলোআপ করে নিশ্চিত হতে হয়।

** মাসিক হওয়ার পর কতদিন পর্যন্ত সেক্স করলে বাচ্চা হয়না?

* আসলে নির্দিষ্ট কোনও সময় নেই। যে কোন সময়, এমনকি মাসিক চলাকালেও কোনও জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ছাড়া মিলিত হলে বাচ্চা এসে যেতে পারে। ১৩ থেকে ১৭তম দিন পর্যন্ত এই ঝুঁকিটা অনেক বেশী থাকে।

** আমার মাসিক শুরু থেকেই অনিয়মিত, ৬ মাস পর পর হয়। একবার শুরু হলে আর বন্ধ হতে চায়না, ঔষধ খেয়ে বন্ধ করতে হয়। বিয়ে করার ৬ বছর হল কিন্তু কোন সন্তান হয়নি। ডাক্তার বলেছে আমার থাইরয়েডের সমস্যা হয়েছে। ডাক্তার Metformin থেকে দিয়েছে। এখন মাসিক নিয়মিত হচ্ছে কিন্তু বাচ্চা আসছেনা। এম. আর করলে কি মাসিক নিয়মিত হবে এবং বাচ্চা নিতে পারব?

* এম. আরের ব্যাপারের আপনার ডাক্তারের সাথে আলাপ করে দেখতে পারেন। মাসিক নিয়মিত হতে শুরু করলে শরীরের অনেক সমস্যা কমে আসবে ধীরে ধীরে। সেই সাথে লাইফস্টাইল প‌রিবর্তন করবেন। পুষ্টিকর খাবার খাবেন, পর্যাপ্ত ঘুমাবেন, এবং পারলে নিয়মিত ব্যায়াম করবেন। মাসিক শুরু হওয়ার ১৩ থেকে ১৭ তম দিন পর্যন্ত প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। নিয়মিত মিলিত হবার পাশাপাশি এই সময়টাতে অবশ্যই আলাদা গুরুত্ব দেবেন। এরপরও বাচ্চা না হলে বাচ্চা না হওয়ার অন্যান্য ডাক্তারী পরীক্ষাগুলো করিয়ে নিশ্চিত হয়ে নেবেন। তবে এসব পরীক্ষা দুজনেই করাবেন। সমস্যাটা যে কারোর বা দুজনেরই হতে পারে।

** আমার হাইপোথাইরয়েডিজম আছে। আমি রোজ একটা করে থাইরয়েড ঔষধ খাই, খালি পেটে। শুনেছি, থাইরয়েডের সমস্যা থাকলে নাকি বাচ্চা হয়না, এটাকি সত্য?

* হ্যাঁ, অনেকাংশে সত্য। ডাক্তারের পরামর্শ মেনে ঔষধ খেতে থাকেন। তাহলে ধীরে ধীরে সব ঠিক হয়ে আসবে। তবে অবশ্যই দুশ্চিন্তামুক্ত থাকার চেষ্টা করবেন।

** ডাক্তার বলেছে আমার হাইপোথাইরয়েডিজম নর্মাল পজিশনে আছে। এখন কি আমি মা হতে পারব? হাইপোথাইরয়েডিজন থাকলে কি ওজন বেড়ে যায়? আমি ৫ ফুট ১ ইঞ্চি লম্বা এবং ওজন ৫৪ কেজি। আমার ওজন কি ঠিক আছে?

* হ্যাঁ, এটা হলে ওজন বেড়ে যেতে পারে। এছাড়া বাচ্চা হতে সমস্যা, জয়েন্টে ব্যথা, হৃদরোগসহ অনেক সমস্যা হতে পারে। তবে এর পরিপূর্ণ চিকিৎসা আছে। তাই ভয় পাবার কিছু নাই। প্রথম পর্যায়ে ধরা পড়লে, সঠিক চিকিৎসা করলে পরে আর সমস্যা হয় না। ডাক্তার যদি পরীক্ষা করে বলেন যে এটা নর্মাল, তাহলে এদিক থেকে বাচ্চা নিতে কোনও সমস্যা হবে না। উচ্চতা অনুসারে আপনার ওজন ঠিক আছে।

** আমার মাসিক নিয়মিতই ছিল। কিন্তু গত ২ বছর যাবৎ অনিয়মিত হয়ে গেছে। দুইআড়াই মাস পর পর হয় যদি আয়রন ট্যাবলেট খাই। গত এক মাস আগে আমার বিয়ে হয়েছে। এখন আড়াই মাস পেরিয়ে গেলেও মাসিক হচ্ছে না। প্রেগনেন্সি টেস্ট করিয়েছি নেগেটিভএসেছে। আয়রন ট্যাবলেট খাচ্ছি তবুও মাসিক হচ্ছে না। আমি এখন কি করতে পারি। আমার উচ্চতা ৫ফুট, ওজন ৫৫ কেজি।

* খুব সম্ভবত বিবাহ পূর্ব দুশ্চিন্তা এবং সেটা এখনো চলছে মনে হচ্ছে। আর দুশ্চিন্তা হলেই খাওয়া-দাওয়া এলোমেলো হয়ে যায়। তখন নানা সমস্যা হয়। এরকম কিছু হলে দুশ্চিন্তা পরিহার করে রিলাক্সে থাকুন। খাওয়া-দাওয়া এবং ঘুমের প্রতি নজর দিন। বিবাহ উত্তর কোন সমস্যা হলে সেটা স্বামীর সাথে খোলাখুলি আলোচনা করুন, শারীরিক সমস্যা হলে অবশ্যই ডাক্তার দেখাবেন। মোট কথা, আপনাকে দুশ্চিন্তা মুক্ত থাকতে হবে। এতেও সমাধান না পেলে ডাক্তার দেখিয়ে নেবেন।

** বর্তমানে আমার বিলম্বিত মাসিক হচ্ছে। প্রটেকশন ছাড়াই একবার সেক্স করে ফেলেছিলাম। আমি এখনই বাচ্চা নিতে চাইছিনা। কি করতে পারি এখন?

* কয়েকদিন এদিক-ওদিক হওয়া অস্বাভাবিক কিছু নয়। আরো কিছুদিন দেখতে হবে। তারপর টেস্ট করাবেন। বাচ্চা এসে গেলে নিজের শরীর স্বাস্থ্য এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে ডাক্তারের সাথে পরামর্শ করে ঠিক করবেন কি করলে ভালো হয়।

** আমার মাসিক প্রতি মাসে ৫ দিন আগে হয়। আমি বিবাহিত। আমার স্বামী বিদেশে থাকে। সম্প্রতি সে দেশে এসেছে এবং আমরা প্রায় প্রতিদিন মিলিত হচ্ছি কিন্তু পেটে বাচ্চা আসছেনা। এখন আমি কি করব?

* মাসিকের সার্কেলটা মূলত ২৮ দিনের। সুতরাং ডেট চেঞ্জ হওয়াটাই স্বাভাবিক। কারো একটু আগে বা পরে হওয়াটাও অস্বাভাবিক কিছু নয়। আপনার মাসিক শুরু হওয়ার ১৩ থেকে ১৭ তম দিনের মধ্যে নিয়মিত মিলিত হবেন। এই সময়টাকে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। আর বীর্যটা আপনি ধারণ করবেন নিচে চিত হয়ে শুয়ে, স্বামীকে উপরে রেখে। স্বামীর বীর্যপাতের পর পরই লিঙ্গ বের করতে দেবেন না। ওই ভাবেই কিছুক্ষণ শুয়ে থাকবেন যাতে বীর্য বের হয়ে না যায়। খুব চিন্তিত হলে দুজনেই ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নেবেন কোন সমস্যা আছে কিনা।

** আমার মাসিক নিয়মিত হয়না। আমার যোনীর মুখে এ্যলার্জি জাতীয় কিছু আছে যা চুলকায়। আমার স্বামী বিদেশে থাকে। দুই বছর পর পর সে দেশে ফিরে। চেষ্ঠা করেও কোন সন্তান নিতে পারিনি আমরা। ডাক্তার পরীক্ষা করে বলেছে আমাদের দুই জনেরই কোন সমস্যা নেই। এখন আমি কি করব? এ্যালার্জি থাকা অবস্থায় সহবাস করলে কি কোন সমস্যা হবে?

* আপনার দুইটা সমস্যার মধ্যেই খুব সম্ভবত কোন যোগ সূত্র আছে। অর্থাৎ একটা ঠিক হলেই আর সবও ঠিক হয়ে যাবে। তবে এগুলো ভালো ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নেয়া উচিত। এবং সেই ভাবেই চিকিৎসা নেয়া উচিত। আপনার উচিত হবে অন্য কোন ভা‌লো ডাক্তার দেখিয়ে পরীক্ষা করানোর। চুলকানিটা নিশ্চয়ই কোন কারণে হচ্ছে। এবং সেই একই কারণে মাসিক অনিয়মিত হতে পারে। এছাড়াও নিয়মিত একটু ব্যায়াম করতে পারলে মনে হয় ভালো হত।

এলা‌র্জি নি‌য়ে সহবাস করতে কোন সমস্যা নাই। তবে কনডম ব্যবহার করাই ভালো।

** আমার বয়স ১৫ বছর, আমার গত ৩মাস যাবত মাসিক হচ্ছে না। আমি ছাত্রী, খুব টেনশন করছি। আমি যাকে ভালবাসি তার সাথে মিলন হয়েছে কিন্তু কনডম ব্যবহার করতাম। আমি টেনশন করছি কোন ভুল হল কি না? এখন বাসায় মাসিক হচ্ছে না কাউকে বলতে পারছি না ভয়ে। তারা কি মনে করবে তাই। ডাক্তার দেখাতে ভয় পাই। এমতবস্থায় কি করতে পারি বললে উপকৃত হব। ডাক্তারের কাছে যাওয়া ছাড়া কি করতে পারি বাড়িতে।

* দেখা দরকার, আপনি কবে মিলিত হয়েছিলেন। কতদিন আগে, এবং তারপর কয়বার মাসিক মিস হয়েছে। কনডম ব্যবহার করলে সমস্যা হওয়ার কথা না, যদিও কোন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিই ১০০% নিশ্চয়তা দেয় না। তবে আপনার এই বয়সে মাসিক অনিয়মিত হওয়া অনেক স্বাভাবিক ঘটনা। সেই সাথে যদি দুশ্চিন্তা করেন, তাহলে এটাও মাসিক অনিয়মিত করে দিতে পারে।

বাজারে প্রেগন্যান্সি টেস্ট করার এক ধরনের স্টিক পাওয়া যাওয়া। তার উপর প্রসাব ফেলে স্টিকের রঙ পরিবর্তন হওয়া দেখে মোটামুটি নিশ্চিত হতে পারবেন। বিস্তারিত ব্যবহারবিধি প্যাকেটের গায়ে পাবেন, বা বিক্রেতাকে জিজ্ঞেস করলে বলে দেবে। আপাতত এটা করতে পারেন। তাছাড়া বাচ্চা চলে আসলে নিজের শারীরিক

অবস্থাও কিছু পরিবর্তন হওয়ার কথা। মাথা ব্যথা, বমি বমি ভাব- এরকম কিছু না হলে মনে হয় না চিন্তার কিছু আছে।

No comments:

Post a Comment