সেক্সের পর স্বাস্থ্য সুরক্ষায় নর-নারীর অবশ্য করণীয়

দাম্পত্য জীব‌নের অপ‌রিহার্য বিষয় যৌন মিলন বা সেক্স। সেক্স ক‌র‌তে শারী‌রিক ও মান‌সিক শ‌ক্তির প্র‌য়োজন। আর এজন্য সে‌ক্সের পরে কিছু নিয়ম মে‌নে চল‌তে হয়।

সেক্স করার পর স্বামী স্ত্রী দু’জনেরই উচিত পু‌ষ্টিকর ও শ‌ক্তিদায়ক খাদ্য গ্রহন করা। এজন্য দুজ‌নেই কমপক্ষে এক পোয়া গরম দুধ, একরতি কেশন ও দুই তোলা মিশ্রি একসা‌থে ক‌রে খে‌য়ে নি‌বেন।  সেক্স করার পর যে শক্তি হ্রাস পায়; এই মিশ্রন‌টি খাবার মাধ্য‌মে তা কিছুটা পূরণ কর‌তে সাহায্য করে। মিল‌নের পর য‌দি ঘাট‌তি পূরণ জাতীয় খাবার না পাওয়া যায়, তাহ‌লে সেক্স

করা উচিত নয়।

এই কারণেই যৌন মনীষীরা মাসে একবার! তাও য‌দি সম্ভব না হয় ত‌বে সপ্তা‌হে একবার সেক্স করার পরামর্শ দেন। এর কারণ হ‌লো, যাতে উপরোক্ত খাদ্য সামগ্রী সংগ্রহ করতে গরীব বা মধ্যবিত্ত শ্রেণীর লোকদের জন্য সমস্যা না হয়। পুষ্টিকর জাতীয় খাদ্য না খেলে মে‌য়ে‌দের তুলনায় পুরুষরা খুব দ্রুত শক্তিহীন হয়ে পড়ে ও কর্মশক্তি লোপ পায়।

এছাড়াও অত্যধিক সে‌ক্সের কার‌ণে মানব শরীরে হজমশক্তি লোপ পায়। যার ফলে অম্ল, অজীর্ণসহ বি‌ভিন্ন প্রকার রোগ দেখা দেয়। তাই এই সমস্ত সমস্যার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সে‌ক্সের পর দুধ পান করা অাবশ্যক।

উপ‌রের বি‌ভিন্ন খাবার ছাড়াও আরও কিছু খাবার বা পথ্য আ‌ছে; যা এক‌ত্রে বা আলাদা আলাদাভা‌বে খে‌তে হ‌বে। তাহ‌লে বি‌ভিন্ন সেক্স সমস্যার সা‌থে উপ‌রের সমস্যাগু‌লোও দূর হ‌বে।

১। মধু ও খেজুর দৈ‌হিক চা‌হিদা পূর‌ণে সক্ষম। তাই প্র‌তিবার সে‌ক্সের প‌রে মধু ও খেজুর খাওয়া খুবই উপকারী।

২। দুই তোলা ঘি ও দুই তোলা মিশ্রি বা গুড় একসা‌থে মিশিয়ে খে‌লে সহজেই ক্ষতিপূরণ করা সম্ভব।

৩। মুগের ডাল ভাজার পর মি‌হি ক‌রে বে‌টে নিয়ে; তা‌তে গুড় বা মিশ্রি বা চিনি দি‌য়ে মিশ্রন তৈ‌রি করুন। তারপর সেই মিশ্রন‌টি সেক্স শে‌ষে চার তোলা প‌রিমান খেয়ে নিলে দারুন উপকার পাওয়া যায়।

৪। বাদাম দুই তোলা প‌রিমান ভাল ক‌রে বেটে নিয়ে তা মিশ্রি দি‌য়ে হালকা গরম করে; সেক্স করার পর খেলে বিশেষ উপকার হয়।

সে‌ক্স পরবর্তী যত্ন

সে‌ক্সের পর মানব দেহের উন্নয়‌নের জন্য বি‌শেষ কিছু যত্ন নিতে হয়। যা নি‌চে আলোচনা করা হ‌লোঃ

১। সেক্স করার পর বি‌চ্ছিন্ন না হ‌য়ে বরং স্বামী স্ত্রী দু’জনেই কিছুক্ষণ একত্র হয়েই অবস্থান করবে। এতে মানসিক তৃপ্তি ঘ‌টে, দেহ শীতলতা লাভ ক‌রে। যার ফলে প্রেম ভালবাসা স্থায়ীত্ব লাভ ক‌রে।

২। এরপর দুজ‌নেই নিজ নিজ যৌনাঙ্গ ভালভাবে ধু‌য়ে ফেল‌বে-এটি অবশ্য পালনীয়। তবে কিছুক্ষণ পর।

৩। বীর্যপাত হ‌য়ে গে‌লেও আদর সোহাগ করা উ‌চিত। এতে চিত্তাকর্ষণ বৃ‌দ্ধি পায়।

৪। বীর্যপাত বা বীর্যস্খলন হওয়ার সা‌থে সা‌থে যৌনাঙ্গ পা‌নি দি‌য়ে ধোঁয়া ঠিক না। এজন্য যৌনক্রিয়া শেষ করার সা‌থে সা‌থে বি‌চ্ছিন্ন না হ‌য়ে; কিছুক্ষণ পর আলাদা হ‌য়ে তারপর যৌনাঙ্গ ধুঁয়ে ফেল‌তে হ‌বে।

৫। মিল‌নের পর শর্করা মিশ্রিত এক গ্লাস পা‌নি‌তে সামান্য লেবুর রস বা দুধ বা পা‌নি খেতে হবে। এতে শরীরের শ‌ক্তির ভারসাম্য রক্ষা পায়।

৬। সেক্স করা‌র পর ঘুমপাড়া অত্যাবশ্যক। তাই এমন সম‌য়ে সে‌ক্সে মি‌লিত হ‌তে হ‌বে; যা‌তে তারপর শা‌ন্তি ক‌রে ঘুমা‌নো যায়।

৭। দম্প‌তদ্বয়‌কে সেক্স করার পর; ঘুমা‌নোর আ‌গে অবশ্যই গোসল ক‌রে পাকসাফ হ‌তে হ‌বে। তা না হ‌লে বি‌ভিন্ন মান‌সিক ও শারী‌রিক সমস্যার সৃ‌ষ্টি হ‌বে।

৮। সে‌ক্সের আ‌গে বা প‌রে কখনই নেশা জাতীয় দ্রব্য গ্রহন করা যাবে না। এতে দৈহিক ক্ষতি হয়, আকর্ষণ হ্রাস পায়, মানসিক অসাড়তা বৃ‌দ্ধি পায়।

৯। দম্প‌তি‌কে সবসময় ম‌নে রাখ‌তে হ‌বে যে, শেষ রাতে সেক্স করা শরীর ও ম‌নের জন্য স‌র্বোত্তম।

১০। সে‌ক্সের পর কোনক্র‌মেই রাত জেগে থাকা এবং কাজকর্ম, চিন্তা, উ‌ত্তেজনা এস‌ব করা যা‌বে না।

 

 

 

 

 

@ সেক্স করার পর কি কর‌তে হয়? যৌন মিল‌নের পরের কাজ ।। সহবাসের পরে যত্ন, মৈথুনের পর... সহবা‌সের পর কি কি করা উ‌চিত? যৌন সম্প‌র্কের পরে... মানব দেহের জন্য কি কি যত্ন নিতে হবে ? সঙ্গ‌মের পর, সহবা‌সের প‌রের কাজ।। সহবাসের পরে করনীয়, after sex, before sex

No comments:

Post a Comment