বি‌য়ের পর যে কাজগু‌লো করা উ‌চিত

বি‌য়ে বা বাগদানের পর দম্প‌তিরা; বি‌শেষ ক‌রে মে‌য়েরা কিছুটা অজানা দু‌শ্চিন্তায় দোদুল্যমান হ‌য়ে প‌ড়ে। অজানা প‌রি‌বেশ, হটাৎ চেনা মানুষ, সঙ্গী প্রভৃ‌তি বিষ‌য়ের বেড়াজা‌লে আট‌কে থা‌কে। কিন্তু বি‌য়ের ব্যাপারটা একটু স্বাভা‌বিকভা‌বে নি‌য়ে, সেটা উপ‌ভোগ ও চ্যা‌লে‌ন্জের সমন্ময় হি‌সে‌বে বিক‌শিত কর‌তে পার‌লেই অ‌নেকটা স্ব‌স্তি পাওয়া সম্ভব। তাই দম্প‌তি‌দের উ‌চিত বিয়ের সময়টা ঘনিয়ে এলে ভয় না পাওয়া। 

বিশেষ করে অ‌নেক নারীদেরই দু‌শ্চিন্তা বাড়তেই থাকে। আঙটি পরার পর থেকেই মেয়েদের জীবনটা অন্যরকম হতে থাকে। তাই কখনই নি‌জে‌কে দূর্বল ভাব‌বেন না। আত্মবিশ্বাস নি‌য়ে সাম‌নে এ‌গি‌য়ে চলার সাহস
যোগান। কখনই ভে‌ঙ্গে পড়বেন না। এজন্য এনগেজমেন্ট বা বি‌য়ের পর নব দম্প‌তি‌দের কয়েকটি কাজ দ্রুত করে ফেলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এতে বিবাহ আপনার কাছে উপভোগ্য হয়ে উঠবে। আপনি অনেক সহজ বোধ করবেন।

বি‌য়ের কথা প্রচার করুনঃ
‌বি‌য়ের পর প‌রিচিতজন‌দের কা‌ছে বি‌য়ের ব্যাপার‌টি জানা‌নো অত্যন্ত গুরুত্বপূর্ণ এক‌টি কাজ। এটা কর‌লে প্রাথ‌মিক ভুল ও ভ্রা‌ন্তি অ‌নেকাং‌শেই কে‌টে যায়। অধিকাংশ নব দম্পতি এই ভুলটা করে থাকেন যে, লজ্জায় কিছু বলার সাহস হয় না। অনেক ক্ষেত্রেই দেখা যায়, পরিবার ও কাছের মানুষগুলোর উপস্থিতিতে বি‌য়ে সম্পন্ন হয়। বন্ধুদের অনেকেই বা আত্মীয়দের সেখানে নিমন্ত্রণ করা হয়ে ওঠে না। কিন্তু এনগেজমেন্টের পর পরই ছেলে-মেয়ে উভয়েরই দায়িত্ব হয়ে ওঠে খুশির খবরটি সবাইকে জানানোর। তাই প্রয়োজনে একে একে সবাইকে ফোনে বা দেখা করে খবরটি জানান। প্রচার করুন যে, আপনার বিবাহ সুসম্পন্ন হয়েছে।

স্বপ্ন দেখা শুরু করুনঃ
নতুন জীবনে প্রবেশের স্বপ্ন এখান থেকেই দেখতে শুরু করেন সবাই। জীবনসঙ্গীর সাথে কোনো ক্যান্ডেল লাইট ডিনারে যান। নিজেদের স্বপ্নগুলো শেয়ার করুন। দুজন-দুজনকে আরো বোঝার চেষ্টা করুন। দুজন মিলে সিনেমা দেখতেও যেতে পারেন। আং‌টি পড়া‌নোর প‌ড়ের সময়টাতেও দুজন বন্ধু হয়ে যান। বি‌য়ের পর সঙ্গী বা স‌ঙ্গিনী ‌সম্প‌র্কে জানা জরুরী। দুজন দুজ‌নের ম‌ধ্যে প্র‌বেশ করুন এবং এ‌কে অপর‌কে ই‌তিবাচকভা‌বে জানুন ও বুঝুন।

অর্থ বিষয়ক আলোচনাঃ
শুনতে খারাপ লাগে! কিন্তু অ‌র্থের ব্যাপা‌রে একটু বাস্তববাদী হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই পরস্পরের অর্থনৈতিক অবস্থা নিয়ে কিছুটা হলেও আলাপ করে নিতে পারে। বিশেষ করে ভবিষ্যৎ পরিকল্পনা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে প্রাথমিক আলাপ সারা যেতে পারে।

অ‌তি‌থি তালিকাঃ
সাধারণত এনগেজমেন্টের পর পরই বা কিছু দিন পরই বিবা‌হের কাজ সম্পন্ন হ‌য়ে থা‌কে। তাই এখন থেকেই অনুষ্ঠানে মেহমানদের তালিকা প্রস্তুত করতে থাকুন। এটা এনগেজমেন্টের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের একটি। তাই নিজেদের বন্ধু ও আত্মীয়-স্বজনের এমন তালিকা বানিয়ে ফেলুন যেখানে সুষ্ঠুভাবে আয়োজনটি সম্পন্ন হয়। অবশ্যই বাজেটের সঙ্গে মিল রেখে এ কাজটি করতে কালবিলম্ব করবেন না।

#‌বি‌য়ে #প‌রে #করণীয় 

No comments:

Post a Comment