শুক্রাণুর উৎপাদন যে কার‌ণে ক‌মে যায়

যৌন জীব‌নের অপ‌রিহার্য এক‌টি উপাদান হ‌লো শুক্রাণু। সুস্থ্য সবল শুক্রাণু প‌রিপক্ক সন্তান জন্মদা‌নে যেমন ভূ‌মিকা রা‌খে; তেম‌নি যৌন মিলন‌কেও আনন্দময় ক‌রে তুল‌তে পা‌রে। কিন্তু বি‌ভিন্ন কার‌ণে প্র‌তিনিয়ত শুক্রাণুর অপচয় কর‌ছি বা উৎপাদ‌নে বাধার সৃ‌ষ্টি কর‌ছি। বর্তমান যু‌গে পুরুষের শুক্রাণু হ্রাস একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আর এ সমস্যার কারণে প্রায়ই সন্তান গ্রহণ করা সম্ভব হচ্ছে না। এমন‌কি যৌনতার ক্ষে‌ত্রেও দেখা দি‌চ্ছে বিষন্নতা। এক্ষেত্রে আধুনিক জীবনযাপনের কিছু সমস্যা অত্যন্ত বড় হয়ে দেখা দিয়েছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু বদভ্যাস, যা শুক্রাণু উৎপাদন কমে যাওয়ার জন্য কিংবা শুক্রাণু নষ্ট করার জন্য দায়ী।


রা‌তে পর্যাপ্ত ঘুম না হওয়া
অ‌ধিক রাত পর্যন্ত জে‌গে থাকা কিংবা রাতে পর্যাপ্ত ঘুম না হলে শুক্রাণু উৎপাদন হ্রাস পেতে পারে। এই বদভ্যাসটি অ‌নেক মানুষের ক্ষেত্রেই দেখা যা‌চ্ছে। দেরি করে রাতে ঘুমাতে যাওয়ার ফলে রাতে ঘুমের সময় কমে আসে। আর এ কারণে শুক্রাণু উৎপাদন কমে যায়। গবেষকরা জানান, ছয় ঘণ্টারও কম ঘুমানোর ফলে ৩১ শতাংশ পর্যন্ত শুক্রাণু উৎপাদন কমে যেতে পারে।

হস্ত‌মৈথুন করার ফ‌লে
আধু‌নিক যু‌গের বহু ছে‌লে ‌মে‌য়ে‌র ফ্যাশন হ‌চ্ছে হস্ত‌মৈথুন। অথচ তারা জা‌নে না যে, এটা ক‌রে ভ‌বিষ্য‌ত যৌনতার অ‌শেষ ক্ষ‌তি সাধন কর‌ছে। বি‌শেষ ক‌রে ছে‌লেরা হস্ত‌মৈথুন করার ফ‌লে বীর্যের অপচয় কর‌ছে; ফ‌লে বীর্য পাতলা, দ্রুত বীর্যপাত, লিঙ্গ নি‌স্তেজ হ‌য়ে যাওয়া সহ বি‌ভিন্ন সমস্যা দেখা দি‌চ্ছে। এমন‌কি দাম্পত্য জীব‌নে সন্তান জন্মদা‌নেও বিপত্তি দেখা দি‌চ্ছে।

ভুল সামগ্রীর ব্যবহার
অনেকেই সে‌ক্সের সময় বি‌ভিন্ন ভুল সামগ্রী ব্যবহার করেন, যা শুক্রাণুকে মেরে ফেলে। এক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক হলো লুব। এ জিনিসটি ব্যবহার করা যেতে পারে আপনি যদি সন্তান না চান তাহলে। কারণ এতে থাকা এসিড শুক্রাণুকে মেরে ফেলতে পারে।

মাছ না খাওয়া
মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিডসহ অত্যাবশ্যকীয় কিছু উপাদান। এগুলো সুস্বাস্থের জন্য যেমন প্রয়োজনীয় তেমন শুক্রাণু উৎপাদনেও সহায়ক। আপনি যদি মাছ না খান তাহলে শুক্রাণু কমে যাওয়ার সমস্যা হতে পারে।

মানসিক চাপ
মান‌সিক চাপ সুস্বা‌স্থ্যের জন্য বিরাট ক্ষ‌তির কারণ। এছাড়া যৌন জীবনেও এর কুপ্রভাব অপূরণীয়। মানসিক চাপ আমাদের যে কতধরনের ক্ষতি করে তা আমরা অনেকেই জানি না। এটি দেহের হৃৎস্পন্দন ও রক্তচাপ বৃদ্ধি করে। এছাড়া দেহের বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়াও এতে তৈরি হয়। ফলে সার্বিকভাবে শুক্রাণু উৎপাদন কমে যায়।

সেক্স বৃ‌দ্ধির ওষুধ
বি‌ভিন্ন কোম্পানীর যৌন উ‌ত্তেজনা বাড়া‌নোর ওষুধ বীর্য‌কে নষ্ট ক‌রে দেয়। সেক্স পাওয়ার বাড়া‌নোর জন্য অ‌নিয়‌ন্ত্রিত যে ওষুধ সেবন করা হয় তা প্রত্যক্ষ ও প‌রোক্ষভা‌বে বী‌র্যের গুণাগুণ‌কে নষ্ট ক‌রে ক‌রে দেয়।  

প্যান্টের পকেটে স্মার্টফোন রাখা
স্মার্টফোন থেকে নির্গত রেডিয়েশন শুক্রাণুর ক্ষতি করে তা বি‌ভিন্ন গ‌বেষণায় প্রমা‌ণিত। আর এ ক্ষতির বিষয়টি প্রমাণিত হয়েছে সাম্প্রতিক আরও এক ব্রিটিশ গবেষণায়। গবেষকরা ১০টি গবেষণার ফলাফল একত্রিত করে একটি রিভিউও করেছেন। এতে গবেষকরা জানিয়েছেন স্মার্টফোনের রেডিয়েশনের ফলে দেহের সংশ্লিষ্ট অংশের তাপমাত্রা বৃদ্ধি পায়। এতে শুক্রাণু উৎপাদনে সমস্যা হয়।

অতিরিক্ত মদ্যপান
যাদের মদ্যপানে আসক্তি রয়েছে তাদের এখনই সতর্ক হওয়ার সময় এসেছে। কেননা গবেষকরা জানিয়েছেন অতিরিক্ত মদ্যপানে শুক্রাণু উৎপাদন কমে যায়। আর এতে তাদের বাবা হওয়ার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

ধুমপান
যে কোন নেশা জাতীয় দ্রব্যই বীর্য উৎপাদন হ্রাস ক‌রে। বি‌শেষ ক‌রে ধুমপান কর‌লে বীর্য ক‌মে যায় অ‌নেকাং‌শে। এছাড়াও তামাক, অ্যাল‌কোহল জাতীয় নেশার বস্তুগু‌লোও শুক্রাণু ন‌ষ্টের জন্য দায়ী।

No comments:

Post a Comment