নারীর যৌনতায় যন্ত্রণাবোধের কারণ

সম্প্রতি এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, প্রতি ১০ জনে একজন নারী যৌনতার সময় আনন্দ নয় বরং যন্ত্রণা বোধ করে। এ গবেষণায় সাত হাজার ব্রিটিশ নারীকে অন্তর্ভুক্ত করা হয়।
গবেষণাতে জানা গেছে, ১৬ থেকে ৭৪ বছর বয়সী নারীদের মাঝে যৌনতার সময় যন্ত্রণা অনুভব করেন এমন নারীর সংখ্যা সাড়ে সাত শতাংশ। আর তাদের এ পরিসংখ্যান গত তিন মাসের।
এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে একটি ব্রিটিশ জার্নালে, যার নাম অবস্টেরিকস অ্যান্ড গায়নেকোলজি।
এ গবেষণার ফলাফল প্রকাশিত হওয়ার পর এর কারণ নির্ণয় করার জন্য উঠেপড়ে লেগেছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে তারা জানিয়েছেন যে বয়সের নারীদের মাঝে এ ধরনের যন্ত্রণা বেশি দেখা যায় তাদের বয়স ৫৫ থেকে ৬৪ কিংবা
১৬ থেকে ২৪ বছর।
বিশেষজ্ঞরা বলছেন, যেসব কারণে যৌনতার সময় যন্ত্রণা অনুভূত হয় সেগুলো হলো-

* যৌনতায় আনন্দের অভাব। যৌনতার সময় যন্ত্রণা অনুভব করেন এমন ৬২ শতাংশ নারী জানিয়েছেন তারা যৌনতায় আগ্রহ পান না এবং এটি উপভোগও করেন না।
* যৌনাঙ্গের শুষ্কতা কষ্টদায়ক যৌনতার অন্যতম কারণ। আর এ সমস্যার কথা জানা গেছে ৪৫ শতাংশ নারীর কাছ থেকে।
* মানসিকভাবে সুস্বাস্থ্যের অভাব যৌনতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে। আর এ কারণে ১১ শতাংশ নারী যৌনতার সময় যন্ত্রণা অনুভব করে বলে জানা যায়।
* দুর্বল স্বাস্থ্যের কারণে যৌনতার সময় যন্ত্রণা অনুভূত হতে পারে। এ সমস্যা পাওয়া গেছে ১৩ শতাংশ নারীর ক্ষেত্রে।
* যৌন রোগের কারণে প্রায়ই যৌনতা দুঃস্বপ্ন হয়ে ওঠে। এক্ষেত্রে যৌনাঙ্গে সংক্রমণ কিংবা এ ধরনের সমস্যার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।
* আবেগগতভাবে সম্পর্কের অভাব যৌনতার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৩ শতাংশ নারী জানিয়েছেন, যৌনতার ক্ষেত্রে তারা যৌনসঙ্গীর সঙ্গে আবেগগতভাবে সম্পর্ক গড়তে পারেন না। ফলে যৌনতা উপভোগ্য হয় না। এতে আদতে যৌনতা হয়ে ওঠে যন্ত্রণাময়।
* অতীতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন এমন নারীরা প্রায়ই সে স্মৃতি ভুলতে পারেন না। বিশেষত ছোটবেলার যৌন নির্যাতনের স্মৃতি থাকলে তা প্রায়ই বড় হয়ে ওঠার পরও যৌনতায় অনাগ্রহী করে তোলে। আর এ আগ্রহের অভাবেই তৈরি হয় যন্ত্রণাময় যৌনতা।
* বয়স বাড়লে নারীদের মেনোপজ হয়ে যাওয়ার পর কখনো কখনো যৌনতা যন্ত্রণাময় হয়ে ওঠে

No comments:

Post a Comment