স্তনের আকর্ষণীয়তা নিয়ে বিজ্ঞানীদের অনুসন্ধান

একটি প্রশ্ন সেই প্রাচীনকাল থেকেই ঘুরছে মানুষের মনে। কিন্তু এর সঠিক উত্তর এখন পর্যন্ত মেলেনি বলেই মনে করেন বিজ্ঞানীরা। প্রশ্নটি হলো, নারীর সবচেয়ে নিখুঁত স্তনের আকার-আকৃতি কেমন হবে?

বৈজ্ঞানিক ভিত্তিতে এর জবাব খুঁজতে গবেষণা শুরু করে একদল বিজ্ঞানী। গবেষকরা ২০০ জন পুরুষকে বেছে নেন। তাদের কাছে বিভিন্ন আকৃতি ও আকারের স্তনের ছবি দেখানো হয়। সেখান থেকে তাদের পছন্দ জানতে চাওয়া হয়। প্রত্যেকটি ছবির স্তনযুগল কোমলতা, আকর্ষণীয় বৈশিষ্ট্য ও অন্যান্য ক্ষেত্রে ভিন্ন ভিন্ন ছিল। পুরুষদের বেছে নেওয়া হয় ভিন্ন ভিন্ন দেশ থেকে।

গবেষণায় দেখা যায়, ব্রাজিল, ক্যামেরুন, চেক রিপাবলিক এবং নামিবিয়ার অধিকাংশ পুরুষ মাঝারি আকারের স্তন বেশি পছন্দ করেছেন। পছন্দের তালিকায় এর পরই রয়েছে
বড় আকৃতির স্তন। তবে সবার কাছেই নারীর স্তন যত বেশি দৃঢ় তত বেশি পছন্দনীয়।
গবেষণাপত্রে আরো বলা হয়, অংশগ্রহনকারীরা বড় বা ছোট যে আকারের স্তনই পছন্দ করুক না কেন, আসলে প্রত্যেকের পছন্দের ক্ষেত্রটা ভিন্ন ভিন্ন।

অবশেষে গবেষণায় বলা হয়, বড়, মাঝারি বা ছোট- কোন আকৃতির স্তন পুরুষের পছন্দের তা কোনো বিষয় নয়। মোটকথা হলো, নারীর স্তনযুগল তাদের কাছে দারুণ আকর্ষণীয় বিষয়।
মানচিত্রের রং অনুযায়ী ব্রেসিয়ারের মাপ প্রকাশ করা হয়েছে। হলুদ- ব্রেসিয়র সাইজ 'এ', লাল- 'ডি', নীল- 'সি', বেগুনী- 'ডি' এবং সবুজ- 'ডি' এর চেয়েও বড় আকার প্রকাশ করছে।

এখন গোটা বিশ্বের নারীদের স্তনের গড় মাপ বোঝার জন্য একটি মানচিত্র তৈরি করেছেন বিজ্ঞানীরা। ফ্যাশন হাউজ 'টার্গেট' এর তৈরি করা এই মানচিত্র নারীদের ব্রেসিয়ারের সাইজ তুলে ধরেছে। দেখা গেছে, ব্রিটিশ নারীদের ব্রায়ের গড় আকার 'সি'। এটা মধ্যম আকারের স্তন বোঝায়। ফিনল্যান্ড, নরওয়ে, রাশিয়া এবং সুইডেনের নারীরা আছেন সবার ওপরে। তাদের ব্রেসিয়ারের গড় সাইজ 'ডি' কাপের চেয়েও বড়।
এ ছাড়া আরো ৯২টি দেশের নারীদের গড় ব্রেসিয়ারের আকার মিলেছে 'এ' কাপ।

No comments:

Post a Comment