কৃত্রিম পে‌নিস তৈ‌রি কর‌লো গ‌বেষকরা

বিভিন্ন দুর্ঘটনায় বহু পুরুষকে তাদের পুরুষাঙ্গ হারাতে হয়। আর এ কারণে নানা ধরনের সমস্যায় ভুগতে হয়।
সম্প্রতি বায়োনিক পুরুষাঙ্গ তৈরি করেছেন গবেষকরা। এটি যৌনতার অনুভূতিও দেবে বলে জানিয়েছেন নির্মাতারা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
মূলত দুই ধরনের প্রস্থেটিক পেনিস পাওয়া যায়। এর মধ্যে একটি ফোলানোর উপযোগী এবং অন্যটি ফোলানোর অনুপযোগী ডিভাইস।

ফোলানোর অনুপযোগী
যে কৃত্রিম পেনিস ডিভাইসগুলো ফোলানো যায় না সেগুলো এ ধরনের। এগুলোতে প্লাস্টিকের রড ও ইরেকশন চেম্বার থাকে। এগুলো যৌনতার সময় ম্যানুয়ালি সোজা করা যায়।
বীর্যপাতের সময় এগুলো সোজা করে রাখতে হয় এবং কাঙ্ক্ষিত স্থানে নিলেই হয়। তবে এ ধরনের পেনিস কখনোই সম্পূর্ণ ভাজ করা যাবে না। আর তাই এগুলো কিছুটা ফুলে থাকবে। আর এ কারণে হালকা পোশাক পরে এটি ব্যবহার করা কঠিন।

ফোলানোর উপযোগী
অন্য এক ধরনের কৃত্রিম পেনিস পাওয়া যায় যা ফুলানোর মাধ্যমে সঠিক আকারে আনা হয়। এর ভেতর প্লাস্টিক রডের বদলে ফোলানোর উপযোগী প্লাস্টিক সিলিন্ডারের উপস্থিতি থাকে। আর এটি পাম্পের সহায়তায় ফুলিয়ে নেওয়া যায়। এটি চালানোর জন্য পেটে পানির একটি চেম্বার থাকে। সেখান থেকে পেনিসটিতে পানি পাম্প করা হয় প্রয়োজনের সময়। যৌনতার কাজ শেষে এর পাম্পটি আবার পানি ফিরিয়ে নেয়। এতে এটি স্বাভাবিক অবস্থায় চলে আসে।

কেন এ ধরনের পেনিস প্রয়োজনীয়
বহু মানুষই পেনিস ইমপ্ল্যান্ট করতে চান। কিন্তু এগুলোতে বীর্যপাতজনিত সমস্যা দূর হয় না। আর এ ধরনের কৃত্রিম পেনিসে বীর্যপাত হওয়া সহজ। এমনকি হৃদরোগ, ডায়াবেটিস, পেলভিক ট্রমা, প্রস্টেট ক্যান্সার ইত্যাদি সমস্যাতেও এ পেনিস কাজ করে।

কী কারণে এটি গুরুত্বপূর্ণ
বিভিন্ন কারণে মানুষ এ ধরনের কৃত্রিম অঙ্গ ব্যবহার করে। যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা দপ্তর জানিয়েছে ৪০ থেকে ৭০ শতাংশ মানুষের প্রায় অর্ধেক বীর্যপাতজনিত সমস্যায় ভোগেন। আর এটি এ ধরনের সমস্যা দূর করতে ভূমিকা রাখে। যৌন সমস্যাটি শারীরিক কিংবা মানসিক যাই হোক না কেন, এটি দূর করতে পারে কৃত্রিম পেনিস।

No comments:

Post a Comment