বু‌কের দুধ খাওয়া‌নোর সময় যা ম‌নে রাখা উ‌চিত

মাতৃদুগ্ধ পান শিশুর জন্য গুরুত্বপূর্ণ। তাই মাতৃদুগ্ধ পান করানো বা ব্রেস্ট ফিডিংয়ের সময়টায় একটু সচেতনতা জরুরি। শিশু ও মা উভয়ের স্বাস্থ্য ভালো রাখতে ব্রেস্ট ফিডিংয়ের সময় কিছু বিষয় এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এসব সম্পূর্ণ ত্যাগ করাই স‌র্বোত্তম।

১. ধূমপান
ধূমপানের অভ্যাস থাকলে গর্ভাবস্থায় ও ব্রেস্ট ফিডিংয়ের সময় এটি এড়িয়ে যাওয়াই ভালো। এমনকি আপনার সঙ্গীর ধূমপান করার অভ্যাস থাকলে সেটিও এড়িয়ে যাওয়ার পরামর্শ দিন। কারণ, পরোক্ষ (সেকেন্ড হ্যান্ড স্মোকিং) ধূমপানের প্রভাবে শিশু ক্ষতিগ্রস্ত হতে পারে।

২. কিছু ওষুধ
ব্রেস্ট ফিডিংয়ের সময় ওষুধ সেবনে সচেতন হোন। যেকোনো ওষুধই এ সময় সেবন করবেন না। ওষুধ সেবনের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

৩. লোশন
এ সময় যেকোনো বডি লোশন বা ক্রিম ব্যবহারে সচেতন হোন। এগুলো থেকে স্তন পানের সময় শিশুর বিভিন্ন সমস্যা হতে পারে। যেকোনো পণ্য ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নিন।

৪. ডিওড্রেন্ট
অ্যান্টিপারসপিরেন্ট ও ডিওড্রেন্ট ব্রেস্ট ফিডিংয়ের সময় এড়িয়ে চলুন। এর মধ্যে থাকা বিষাক্ত পদার্থ শরীরে থেকে গিয়ে স্তন পানের সময় শিশুর সমস্যা করতে পারে।

৫. অ্যালার্জি হয় এমন খাবার
কোনো খাবারের ব্যাপারে আপনার অ্যালার্জি থাকলে সেসব খাবার এই সময়টায় এড়িয়ে চলুন। ক্যাফেইন ও বাদাম এ সময় পাকস্থলীতে সমস্যা করতে পারে এবং বুকের দুধের মাধ্যমে শিশুকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই এ ধরনের খাবার বুঝে শুনে খান।

No comments:

Post a Comment