দ্রুত জন্মরোধক পিলে পার্শ্বপ্রতিক্রিয়া

অনেকের ক্ষেত্রে অনেক সময় দ্রুত জন্মরোধক বা জন্মবিরতিকরণ পিল বা আইপিল জাতীয় ওষুধ গ্রহণ করার প্রয়োজন পড়ে। জরুরি মুহূর্তে সাধারণত এ ধরনের পিল বা ওষুধ গ্রহণ করা হয়। সাধারণত জন্মবিরতিকরণ ওষুধগুলোর মধ্যে কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে দেখা যায়। তবে দ্রুত জন্মবিরতিকরণ ওষুধের মধ্যে কি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়?

এ বিষয়ে কথা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রী রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রেজাউল করিম কাজলের সঙ্গে। তিনি বলেন, ‘দ্রুত জন্মবিরতিকরণ পিল ১০০ ভাগ কার্যকরী নয়। তাই এটি ব্যবহার করার পর যদি ঋতুস্রাব বন্ধ থাকে, তাহলে অবশ্যই তাকে (নারীটিকে) পরীক্ষা করে দেখতে হবে যে তিনি গর্ভবতী হয়েছেন কি না। এটি কোনো নিয়মিত জন্মবিরতিকরণ পিল নয়। এটি জরুরি মুহূর্তে ব্যবহার করা হয়’।

অধ্যাপক ডা. রেজাউল করিম কাজল বলেন, ‘এই পিলএক মাসে সর্বোচ্চ চার বার ব্যবহার করা যায়।’
এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে জানিয়ে তিনি বলেন, ‘পিল গ্রহণের পর বমি বমি ভাব, বমি, পেট ব্যথা, অনিয়মিত ঋতুস্রাব কিংবা অতিরিক্ত রক্তক্ষরণ ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।’
বেশি ব্যবহার করলে ঋতুস্রাব অনিয়মিত হতে পারে বলেও জানান তিনি। তাই ঘন ঘন দ্রুত জন্মবিরতিকরণ পিল ব্যবহার না করার পরামর্শ দেন তিনি।

No comments:

Post a Comment