যৌন রোগ ধ্বজ:ভঙ্গ বা লিঙ্গভঙ্গ

ধ্বজঃভঙ্গ বা লিঙ্গভঙ্গকে ইং‌রে‌জি‌তে Penile Fracture বলা হয়। এটি লি‌ঙ্গের টিস্যুভঙ্গ জনিত রোগ। এ ধরণের রোগ সাধারণত দেখা যায় না। আমরা জানি যে, লিঙ্গে কোন অস্থি নেই। কিন্তু লিঙ্গে কিছু Erectile Spongy Tissue থাকে। এরা হল এক জোড়া Corpus Caver no sum এবং Corpus Spongiosum উত্তেজনা পর্যায়ে Corpus Caver no sum এ রক্ত এসে সাময়িক জমা হয় বলেই লিঙ্গ উত্তেজিত হয়। এই Corpus Caver no sum আবার Tunic a Albuginea নামক পর্দা দ্বারা আবৃত থাকে। আপনারা মাংসের মধ্যে পাতলা পর্দার মত দেখে থাকবেন। এটাও অনেকটা সেরকম শক্ত এবং
ইলাস্টিক।

এখন কোন কারণে যদি উত্তেজিত থাকা লিঙ্গে আঘাতের কারণে অথবা বেঁকে যাওয়ার কারণে এই Tunic a Albuginea নামক পর্দা ফেটে যায় তখন এটাকে বলা হয় লিঙ্গভঙ্গ। এ পর্দা ফেটে যাওয়ার সময় শব্দ হয় এবং হাড়ের মতই শক্ত লিঙ্গ ভাঙ্গে বলে এই জখমকে Fracture অভিহিত করা হয়েছে।

উন্নত বিশ্বে এই জখমের ৩০-৫০% কারণ হল Woman On Top & Cowgirl সেক্স পজিশন। অর্থাৎ এই দুটি সেক্স প‌জিশ‌নে নারীরা পুরুষের উপরে উঠে সেক্স করে। লিঙ্গভঙ্গ হলে যত দ্রুত সম্ভব অপারেশন করতে হয়। তা না হ‌লে ভবিষ্যতে রোগীর অনেক ক্ষতির আশংকা থে‌কে যায়। তাই সেক্স করার ক্ষেত্রে পুরুষাঙ্গে যেন কোন প্রকার চাপ না পড়ে সেদিকে ছে‌লে-মে‌য়ে‌দের খেয়াল রাখা উচিত। তাহলে এ ধরণের রোগ এড়ানো সম্ভব।




@যৌন‌রোগ, #লিঙ্গ #সঙ্গম, #পুরুষাঙ্গ, যৌন বা‌হিত #রোগ #পে‌নিস

No comments:

Post a Comment