যৌনতা সম্প‌র্কিত অ‌তি প্র‌য়োজনীয় কিছু প্রশ্নোত্তর

প্রশ্নঃ আমার বয়স ১৯। বি‌য়ে ক‌রি‌নি এখনও। আমার হস্ত‌মৈথু‌নের নেশা প্রবল। আমার মা‌ঝে মা‌ঝে মাথা ধ‌রে, বেশিক্ষণ দা‌ড়ি‌য়ে থাক‌লে বা দৌড়া‌লে হাত পা‌য়ের জ‌য়ে‌ন্টে কেমন জানি দুর্বল লা‌গে আর একটু‌তেই ক্লান্ত হ‌য়ে যাই। স্বপ্ন‌দোষও হয়। বীর্য খুব পাতলা। অ‌নেক সময় সামান্য উ‌ত্তেজনা‌তেই বীর্য প‌ড়ে যায়। আ‌মি এখন বুঝ‌তে পার‌ছি যে হস্ত‌মৈথুন করা অ‌নেক ক্ষ‌তি ক‌রে, তাই হস্ত‌মৈথুন ছাড়ার উপায় বল‌বেন এবং এসব সমস্যা থে‌কে মু‌ক্তি কিভা‌বে পা‌বো তা জানা‌বেন প্লিজ।

উত্তরঃ হস্ত‌মৈথু‌নের খারাপ দিক বুঝ‌তে পা‌রছেন ব‌লে ধন্যবাদ। হস্ত‌মৈথুন

ছে‌ড়ে দিন; দেখ‌বেন ধী‌রে ধী‌রে সব সমস্যা দূর হ‌বে। এজন্য এই সাইট‌টি ভা‌লো ভা‌বে দে‌খেন সমাধান পে‌য়ে যা‌বেন।

প্রশ্নঃ সহপাঠীদের নিয়ে যৌনচিন্তা করা কি স্বাভাবিক?
উত্তরঃ এ‌টি অস্বাভাবিক কিছু নয়। ত‌বে যৌন জীব‌নে এর কুপ্রভাব প‌ড়ে এবং ধর্মীয় দৃ‌ষ্টি‌কোন থে‌কেও এ‌টি সম্পূর্ণ নি‌ষিদ্ধ।

প্রশ্নঃ স্ত্রীর দুধ খাওয়া কি হারাম ? স্ত্রীর স্তন খাওয়া ও চোষা কি খারাপ কাজ ? বউ‌য়ের বু‌কের দুধ খাওয়া কি হারাম? স্ত্রীর দুধ চোষা কি হারাম বা নি‌ষিদ্ধ ?

উত্তরঃ উপ‌রের সবগু‌লো প্র‌শ্নের উত্তর একটাই; সেটা হ‌লো যে, স্ত্রীর দুধ বা স্তন খাওয়া এবং চোষা হারাম নয়। ত‌বে স্ত্রীর দুধ খাওয়া বড় গোনা‌হের কাজ। তাই বউ‌য়ের দুধ খাওয়া থে‌কে অবশ্যই বিরত থাক‌তে হ‌বে। আর দুধ চোষা বা হাত ও মুখ দি‌য়ে আদর করায় কোন সমস্যা নেই; বরং এ‌তে বউ বে‌শি সুখলাভ ক‌রে।

প্রশ্নঃ আমার লিঙ্গের ওপরের শিরাগুলো ভেসে উঠেছে। ডাক্তার বলেছেন অ্যান্টিডিপ্রেসেন্ট দিয়ে-আপনার কিছু হয়নি। কিন্তু আমি আয়না দিয়ে লিঙ্গ দেখি, আমার সন্দেহ দূর হচ্ছে না।

উত্তরঃ লিঙ্গের ওপরের শিরা ভেসেই থাকে। এটা আপনার বাতিকে পরিণত হচ্ছে।

প্রশ্নঃ আ‌মি একজন ১৯ বছ‌রের মে‌য়ে। পুরুষ দেখলে আমি উত্তেজিত হই কিন্তু মেয়েদের সাথে সে‌ক্সও ক‌রি। আমি কি সমকামী?

উত্তরঃ সমকামী‌তো অবশ্যই। ত‌বে আপনার যৌন পছন্দ কি সেটা আপনিই প‌রিবর্তন করতে পার‌বেন। এটা ত্যাগ করুন।

প্রশ্নঃ আমার স্ত্রী চার মাসের গর্ভবতী। তার এখন কোনো যৌন ইচ্ছা নেই। আমি হতাশ হয়ে গেছি। বীর্যপাত করিনি অনেকদিন হলো।

উত্তরঃ স্ত্রীর সাথে সম্ভব না হলে হস্তমৈথুন করুন আপাতত।

প্রশ্নঃ আমি সমকামী। সব সময় আমি মলদ্বারে ঢুকিয়ে থাকি। কিন্তু কিছুদিন আগে আমার মলদ্বারে একজন তার লিঙ্গ ঢুকালে এবং বীর্যপাত না হওয়া পর্যন্ত চালিয়ে গেল। যখন সে লিঙ্গ দিয়ে সজোরে চাপ দিচ্ছিল আমার তখন চরম ভালো লাগছিল। আমার লিঙ্গ বিশাল আকার ধারণ করল এবং প্রচুর বীর্যপাতের সাথে আমার চরমপুলক হলো। কেন এমন হলো।

উত্তরঃ লিঙ্গ প্রস্টেট গ্রন্থিকে চাপ দিলে এ ধরনের উত্তেজনা ও বীর্যপাত হতে পারে। চাপে গ্রন্থি থেকে বেশিরভাগ রস বেরিয়ে এসেছিল।

প্রশ্নঃ Solo Sexual শব্দটার মানে কী?
উত্তরঃ যে ব্যক্তি যৌন সুখ বা তৃপ্তি পাওয়ার জন্য একা একা হস্তমৈথুন বা যৌন‌ক্রিয়া করে।

প্রশ্নঃ আমি বয়স ১৭। আমার পুরুষের লিঙ্গ চুষতে ইচ্ছা করে। কী করে এমন কোনো একজনকে পাব?

উত্তরঃ এটা ভালো চিন্তা নয়। যৌনতা হলো একটা বন্ধুত্ব, সম্পর্ক, ভালোবাসা, পারষ্পারিক আকাঙ্ক্ষাকে বুঝে নেয়া- একটা দীর্ঘদিনের সম্পর্ক। বৈধতা ব্যতীত তাই কাজটা করাটা ঠিক না।

প্রশ্নঃ আমি পুরুষ কিন্তু নিজেকে মেয়ে মনে করি (Transsexual) । বয়স ৩০ বছর। আমার লিঙ্গ পরিবর্তন করতে চেয়েছি, হরমোন চিকিৎসা নিতে চেয়েছি। কিন্তু আমি মেয়েদের সাথে সেক্স করতে ভালোবাসি। কিন্তু সম্প্রতি লিঙ্গ শক্ত হচ্ছে না, এটা কি মানসিক সমস্যা।

উত্তরঃ খুব স্বাভাবিক হয়তো। নিজেকে সারাক্ষণ মেয়ে ভাবতে থাকলে আপনি স্বাভাবিক কাজ করবেন কিভাবে। আপনি মনোচিকিৎসক, লিঙ্গ চিকিৎসক ও মনোবিজ্ঞানীর সাহায্য নিন- লিঙ্গ নির্ধারণ করে নিন, সমস্যা দূর হবে অবশ্যই।

প্রশ্নঃ আমার বাবাকে উলঙ্গ অবস্থায় দেখেছি। মাঝে মাঝে তাকে নিয়ে যৌন কল্পনা হয়। আমার কোনো কিছু হলো নাকি?

উত্তরঃ স্বামী স্ত্রী ব্যতীত যৌন কল্পনা ঠিক নয়। ইচ্ছাকৃতভাবে তার কথা মনে না করাই ভালো।

প্রশ্নঃ আগে ৭ দিনে ৯ বার হস্তমৈথুন করতাম ২০ বছর বয়স পর্যন্ত। এখন ৩ বার করি। তবে ইদানীং ১ বারের বেশি পারি না। অণ্ডকোষ নরম হয়ে গেছে, ঝুলে গেছে, শরীর খুব দূর্বল। লিংগ উপরে ওঠে না। মনে হয় সব শেষ হয়ে গেছে। ডাক্তার বলেছেন সব কিছু ঠিক আছে। আর কি কোনো আশা আছে?

উত্তরঃ মনে হচ্ছে সব ঠিক আছে। এটা ক্ষ‌তিকর। মনে হচ্ছে সেক্সের আগ্রহ হারিয়ে ফেলেছেন। ভালো হলো, এবার অন্য কাজে মন দিন। আরো অনেক কিছু করার আছে জীবনে।

প্রশ্নঃ আমি থেমে থেমে হস্তমৈথুন করি। এ সময় আমি লিঙ্গের মাংসপেশি দিয়ে লিঙ্গ নাচাই। এটা কি লিঙ্গকে ক্ষতিগ্রস্ত করতে পারে? এর জন্য আমার লিঙ্গ কি ছোট হয়ে যাবে?

উত্তরঃ লিঙ্গের মাংসপেশি লিঙ্গকে নাড়ানোর জন্য। এতে লিঙ্গের আকারের কোনো পরিবর্তন হয় না।

প্রশ্নঃ Heterosexuality এবং Metrosexuality কি?

উত্তরঃ বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ ও যৌন সম্পর্ক স্থাপন হলো Heterosexuality, Metrosexuality হলো যে নিজের লিঙ্গ গুণাবলী বাদ দেয় না অথচ অন্য লিঙ্গের আচরণের সুবিধাজনক দিকগুলো ব্যবহার করে। এরা উভকামী, সমকামী, বিপরীতকামী যে কোনো যৌন আচরণের হতে পারে।

হস্তমৈথুন বিষয়ক প্রশ্ন

প্রশ্নঃ হস্তমৈথুন করলে অণ্ডকোষের কি কোনো ক্ষতি হয়?
উত্তরঃ তেমন বড় কোনো ক্ষতি হয় না। তবে অণ্ডকোষ সামান্য বড় হতে দেখা যায়।

প্রশ্নঃ হস্তমৈথুন কি পে‌নিস লম্বা হওয়া থামিয়ে দেয়?
উত্তরঃ না।

প্রশ্নঃ দীর্ঘ সময় ধরে হস্তমৈথুন করলে আমার লিঙ্গে ও অণ্ডকোষে ব্যথা হয় এবং প্রস্রাবের সময় সামান্য জ্বালা করে। কোনো সমস্যা কি এটা? তাড়াতাড়ি করলে এমন হয় না।

উত্তরঃ অনেকেরই অভিযোগ এটা। এটা খুব সাংঘাতিক কোনো সমস্যা না। হস্তমৈথুন  ছে‌ড়ে দিন, ভা‌লো হ‌বে।

প্রশ্নঃ হস্তমৈথুন করার সময় মেয়েদের নিয়ে চিন্তা করি। যে মেয়েদের নিয়ে চিন্তা করি তাদের একটা তালিকা রেখেছি, এটা কি কোনো অসুখ?

উত্তরঃ এটা একটা অবসেশন হতে পারে। তবে এটা ঠিক না।

প্রশ্নঃ হস্তমৈথুনটা নেশার মতো হয়ে গেছে। যদিও মনে হয় অপরাধ হচ্ছে তার পরও পর্নো দেখলে ঠিক থাকতে পারি না। মাঝে মাঝে স্বপ্নদোষও হয়। হস্তমৈথুন করলে কি স্বপ্নদোষ হয়?

উত্তরঃ পর্নো দেখা ছেড়ে দিন। হস্তমৈথুন কমিয়ে আনুন। হস্তমৈথুন করলে স্বপ্নদোষ কম হয়। ছাড়ার চেষ্টা করুন।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি চোখ ও স্বাস্থ্যের ক্ষতি হয়।
উত্তরঃ অবশ্যই।

প্রশ্নঃ হস্তমৈথুন করে বীর্যপাত করার জন্য লিঙ্গের মাংসপেশি সংকোচন করি। এটা কি ক্ষতিকর কিছু। এটা কি চরমপুলক ও সন্তান জন্ম দেয়ার ক্ষমতা কমাতে পারে?

উত্তরঃ এভাবে বীর্যপাত চেষ্টায় ক্ষতি হয় না। তবে বীর্যপা‌তের সময় হ‌য়ে এলে বা এসময় যদি আঙ্গুল দিয়ে লিঙ্গ চেপে ধরে লিঙ্গের ভেতরেই বীর্যপাত ঘটানো হয় তাহলে ক্ষতি হতে পারে।

প্রশ্নঃ আমার বয়স ২৫ বছর। এখনো হস্তমৈথুন করিনি। পিচ্ছিলকারক ছাড়া কি হস্তমৈথুন করা যায়?
উত্তরঃ হ্যাঁ। ত‌বে হস্তমৈথুন করাটা স্বাস্থ্যকর নয়।

প্রশ্নঃ আমার বয়স ৭০ বছর। আমি বিবাহিত এবং এখনো হস্তমৈথুন করি। এতে কি হার্টের অসুখ হতে পারে?
উত্তরঃ শুধু হার্ট নয়, অন্যান্য সমস্যাও হ‌বে।

প্রশ্নঃ আমার লিঙ্গের নিচে গুটি গুটি কি যেন দেখা দিয়েছে। আমি নিয়মিত প্রতিদিন ৩ বার হস্তমৈথুন করি। এটা কি হস্তমৈথুনের ফল?
উত্তরঃ ঘনঘন হস্তমৈথুন করলে চামড়ায় ক্ষত হতে পারে, তবে গুটি হবে না। চি‌কিৎস‌ককে দেখান।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি তালপাতার সেপাই হয়ে যায়?
উত্তরঃ সে রকমই।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি ওজন, শক্তি, দীর্ঘ সময় কষ্ট পরিশ্রম করার ক্ষমতা কমে যায়?
উত্তরঃ হ্যা, হ্যা।

প্রশ্নঃ লিঙ্গ দেখে কি বলা যায় যে সে হস্তমৈথুন করে কি না?
উত্তরঃ না।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে তরল কোনো কিছু বেরিয়ে আসে, আমার সেটা হয় না।
উত্তরঃ আপনার বয়স এখন কম হতে পারে।

প্রশ্নঃ একটা মেয়ে বলে সে হস্তমৈথুন করে কিন্তু পুরুষের কথা চিন্তা করে না। আমরা তো কোনো নারী কল্পনা করে তা করি। এটা কি সম্ভব? সে আরো বলেছে চরমপুলক কি সে জানে না।

উত্তরঃ সাধারণত মেয়েদের বেলায় এটা দেখা যায়, তারা হস্তমৈথুনের সময় কোনো পুরুষ নিয়ে চিন্তা করে না। ছেলেদেরও এই গুণ অর্জন করা উচিত। চরমপুলক সম্বন্ধে ধারণা তার নাও থাকতে পারে। যৌনশিক্ষামূলক বই পড়লে সে ধারণা পেতে পারে।

প্রশ্নঃ আমি প্রতিদিন হস্তমৈথুন করি। আমার লিঙ্গ মুণ্ডের গোড়ায় কিছুটা এলাকায় ফুসকুড়ির মতো হয়েছে এবং কালো হয়ে গেছে। আমি কোনো তেল ব্যবহার করি না, ডাক্তারকে বলতে লজ্জা করে। জানি না কী করব।

উত্তরঃ ছোট থাকতেই সমস্যা সমাধানের চেষ্টা করা ভালো। চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমি এখন ৩০ বছর বয়সী। ১১ বছর বয়স থেকে প্রতিদিন হস্তমৈথুন করি। বীর্যপাতের সময় প্রচণ্ড চিৎকার করে উঠি। কেন এমন হয়। আমার হাঁপানি আছে। একবার বীর্যপাতের পর আমার শ্বাসকষ্ট শুরু হয়েছিল, কেন হলো?

উত্তরঃ অনেকেই বীর্যপাতের আগে চিৎকার-চেঁচামেচি করে এটা স্বাভাবিক। বীর্যপাতের পর হাঁপানির টান- হয়তো তখন দুটো ঘটনা একসাথে ঘটেছিল। বীর্যপাতের জন্য কখনো হাঁপানির শ্বাস টান হয় না। হস্তমৈথুন না করা ভা‌লো।

প্রশ্নঃ আমি প্রতিদিন ২ বার হস্তমৈথুন করি। যদি ১ সপ্তাহের জন্য বন্ধ রাখি তাহলে কী লক্ষণ দেখা দেবে?
উত্তরঃ যৌন আকাঙ্ক্ষা বেড়ে যাবে।

প্রশ্নঃ হস্তমৈথুন ১-২ বছরের জন্য বন্ধ করলে কি স্বাস্থ্যের ক্ষতি হবে?
উত্তরঃ উপকার হ‌বে।

প্রশ্নঃ কদিন হস্তমৈথুন বন্ধ রাখার পর বীর্য অনেক দূরে ছিটকে যায়- কারণ কি?

উত্তরঃ বীর্য কতদূর ছিটকে যাবে তা অনেক কিছুর ওপর নির্ভর করে। (১) শরীরে কতটা বীর্য আছে (২) কোন ভঙ্গিমায় বীর্যপাত করা হচ্ছে (৩) শেষ হস্তমৈথুনের কয়দিন পর (৪) মাংসপেশি কতটা শিথিল বা রিলাক্সড (৫) দুশ্চিন্তা, মনের অবস্থা, আশা, দিনে-রাতে কোন সময়ে (৬) অন্যান্য তারতম্যসমূহ।

প্রশ্নঃ হস্তমৈথুন অভ্যাসটা ক্রনিক হয়ে গেছে। আমি সমাজে মেলামেশা করতে আর আগ্রহ পাই না। এখন ঠিক করেছি বীর্যপাত বন্ধ করব, আঙ্গুল দিয়ে লিঙ্গ চেপে ধরে- ভেতরেই বীর্যপাত হবে। এটা কি ক্ষতিকর কিছু?
উত্তরঃ লিঙ্গের ভেতরে বীর্যপাত আটকানো ক্ষতিকর। হস্তমৈথুন সমস্যা।

প্রশ্নঃ হস্তমৈথুন করার পর আমার অণ্ডকোষ ঝুলে পড়ে- কেন এমন হয়। মনে হয় সব বীর্য ওখান থেকে বেরিয়ে গেছে।

উত্তরঃ হস্তমৈথুনের সময় শরীর গরম হয়ে ওঠে। এই গরম শরীর থেকে অণ্ডকোষ দূরে সরে যায়, তাই অণ্ডকোষ দুটো ঝুলে পড়ে। বীর্যপাতের সময় অণ্ডকোষ থেকে কোনো বীর্য আসে না। বীর্য অন্য জায়গায় জমা থাকে, সেখান থেকে বেরিয়ে আসে।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি একজন সমকামী হয়ে যায়?
উত্তরঃ না। উভকামী ও সমকামী সবাই হস্তমৈথুন করতে পা‌রে।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে লিঙ্গের বেড়ে ওঠা কি থেমে যায়?
উত্তরঃ না। ত‌বে শি‌থিল হয়।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে আমার সারা শরীরে অ্যালার্জি শুরু হয়। বীর্য বেরিয়ে এলে কি এরকম হয়?
উত্তরঃ এরকম সচরাচর শোনা যায় না। যৌনসঙ্গম করলে যা হয় হস্তমৈথুন করলে তাই হয়, তবে অ্যালার্জি হয় না। আপনার অ্যালার্জি রোগ থাকতে পারে।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি সন্তান বিকলাঙ্গ হতে পারে?
উত্তরঃ না।

প্রশ্নঃ অধিক হস্তমৈথুন করলে কি চরমপুলক বনধ হয়ে যায়?
উত্তরঃ না।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি সতীত্ব নষ্ট হয়?
উত্তরঃ না।

প্রশ্নঃ হস্তমৈথুন ও যৌনসঙ্গম কি দুটো পৃথক জিনিস?

উত্তরঃ শরীরের জন্য পৃথক কিছু না। তবে যৌনসঙ্গমে যৌনসঙ্গীর প্রয়োজন হয়। তখন শৃঙ্গার করা হয়, হস্তমৈথুনে যেটা হয় না। যৌনসঙ্গমে সঙ্গীর মনের অবস্থাটাকে গুরুত্ব দিতে হয় কিন্তু হস্তমৈথুনে তার প্রয়োজন হয় না। হস্তমৈথুন ক্ষ‌তিকর ও প‌রি‌মিত যৌনসঙ্গম উপকারী।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি অন্ধ বা কানা হয়ে যায় কেউ?
উত্তরঃ না। ত‌বে চো‌খের জ্যো‌তি ক‌মে যায়।

প্রশ্নঃ আমি সবসময় হস্তমৈথুন করে এসেছি। কিন্তু ২ মাস হলো করি না। হস্তমৈথুন কর‌লে আমার ক্লান্তি লাগে, বমি আসে, বুক, হাত অবশ হয় ও ব্যথা করে এবং লিঙ্গ শক্ত হয় না। এটা কি উইথড্রয়াল সিম্পটম?

উত্তরঃ হ্যা।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি অণ্ডকোষ বড় হয়?
উত্তরঃ যদি বাড়ার বয়স থাকে তাহলে অণ্ডকোষ আকারে বাড়বে। অণ্ডকোষ বাড়ার সাথে হস্তমৈথুনের কোনো সম্পর্ক নেই।

প্রশ্নঃ আমার যৌনসঙ্গিনী আমার সাথে সবরকম যৌনকর্ম করে থাকে। কিন্তু কিছুদিন আগে সে যখন আমার লিঙ্গ চুষছিল তখন সেটা শক্ত হলো কিন্তু যোনিতে প্রবেশ করানোর সময় নরম হয়ে গেল। অবশ্য এর দু ঘণ্টা আগে আমি হস্তমৈথুন করেছিলাম, সে জন্য কি এরকম হলো?

উত্তরঃ হ্যাঁ হতে পারে। হস্তমৈথুন করার পর কিছুক্ষণের জন্য যৌন ইচ্ছা কমে যেতে পারে।

প্রশ্নঃ Circle Jerk কাকে বলে? সা‌র্কেল জার্ক কি?
উত্তরঃ এক সাথে অনেকে মিলে হস্তমৈথুন করাকে Circle Jerk বলে।

প্রশ্নঃ আমার বয়স ৫২ বছর। ১১ বছর বয়স থেকে আমি হস্তমৈথুন করি। আমার স্ত্রীর যৌন ইচ্ছা খুবই কম, ফলে এখন আমি প্রতিদিনই বেশি সময় ধরে হস্তমৈথুন করি। ইদানীং আর শক্ত হচ্ছে না। এতে আমার স্ত্রী অসন্তুষ্ট। কী করব।

উত্তরঃ কেন শক্ত হচ্ছে না এর কারণ অনেক। আপনি চি‌কিৎস‌কের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার বয়স ২৩ বছর। ১১ বছর বয়স থেকে হস্তমৈথুন করি। আমি মাঝে মাঝে গোপনে পর্নোছবি দেখি এবং আমি বিবাহিত। কিন্তু আমার স্ত্রীকে তা জানাইনি। এ নিয়ে আমি সবসময় দুশ্চিন্তাগ্রস্ত থাকি। স্ত্রী শুনলে মনে কষ্ট পাবে ভেবে মিথ্যা বলি, তাতে আরো খারাপ লাগে আমার।

উত্তরঃ এটা না করা উত্তম।

প্রশ্নঃ আমি দিনে ২-১ বার হস্তমৈথুন করি। গত ২ সপ্তাহ বনধ রেখেছি। এখন তলপেটে ব্যথা হচ্ছে, এমন হচ্ছে কেন?
উত্তরঃ দীর্ঘদিন হস্তমৈথুন করার পর হঠাৎ বন্ধ করলে এমন হয়। খুব বে‌শি হ‌লে চি‌কিৎস‌কের সরণাপন্ন হোন।

প্রশ্নঃ আগে যখন হস্তমৈথুন অভ্যাস ছিল না তখন পর্নো দেখলে লিঙ্গ পাথরের মতো শক্ত হতো। কিন্তু হস্তমৈথুন করার পর ততটা শক্ত হয় না।
উত্তরঃ হস্তমৈথুন করলে যৌন ইচ্ছার তীব্রতা কমে যায়, তখন এরকম হতে পারে।

প্রশ্নঃ হস্তমৈথুন না করলে ঘুম আসে না। কিভাবে স্বাভাবিক জীবন পাব?
উত্তরঃ এটা অস্বাভাবিক কিছু নয়। তবে ধীরে ধীরে কমানোর চেষ্টা করুন, পার‌বেন।

প্রশ্নঃ আমি হস্তমৈথুন করি। আমার লিঙ্গ ডান দিকে বেঁকে যাচ্ছে কেন?
উত্তরঃ লিঙ্গ ডানে বা বামে বাঁকা হতে পারে স্বাভাবিকভাবে। হস্তমৈথুন করলে এটা হয় না।

প্রশ্নঃ আমার মুখে কালো কালো দাগ দেখা দিয়েছে। এটা কি হস্তমৈথুনের ফল?
উত্তরঃ হস্তমৈথুনের ফল এটা।

প্রশ্নঃ স্ত্রী রাতে ঘুমানোর পর আমি পর্নো দেখি। একদিন ধরা পড়ে যাই এবং সে নানাভাবে আমাকে গালাগালী দেয়। তাকে ছুঁতে নিষেধ করেছে, আমি কি ভুল করছি?
উত্তরঃ হ্যা ভুল কর‌ছেন।

প্রশ্নঃ গত ৩ বছর যৌনসঙ্গম করি না আমি। হস্তমৈথুন করতাম, এখন লিঙ্গের অনুভূতি পাই না।
উত্তরঃ হস্তমৈথুনের সময় ঘষাঘষির জন্য এটা হতে পারে। তবে আপনার ডায়াবেটিস আছে কিনা পরীক্ষা করে নিন।

প্রশ্নঃ আমার স্বামী পর্নো ছবি ও প্রতিদিন হস্তমৈথুন করে। আমার সাথে সঙ্গম করতে চায় না। একদিন পর পর সঙ্গম করতে চাই আমি। সে দিনে ৩ বার হস্তমৈথুন করে কিন্তু আমার সাথে মাসে ১ বার কি দুইবার সঙ্গম করতে চায়। এটা কি স্বাভাবিক?
উত্তরঃ অবশ্যই স্বাভাবিক না। আপনি চিকিৎসকের পরামর্শ নিন, তা‌কে বুঝান।

প্রশ্নঃ হস্তমৈথুনের পর লিঙ্গে ঘা হয় কেন?
উত্তরঃ সবার হয় না।

প্রশ্নঃ ডাক্তার কি বলতে পারে আমি হস্তমৈথুন করছি কি না? প্রস্রাবে যৌনরস আছে কি না তারা তা বলতে পারবে?
উত্তরঃ না।

প্রশ্নঃ যৌন ক্লান্তি থেকে কিভাবে উদ্ধার পেতে পারি। গত ১৪ বছর ধরে প্রতিদিন আমি হস্তমৈথুন করি।
উত্তরঃ অত্যধিক যৌনকর্ম থেকে যৌনক্লান্তি আসতে পারে। যৌনকর্ম কমিয়ে দিয়ে যৌন ইচ্ছাটাকে জীবিত রাখুন। যৌনক্লান্তি থেকে যৌন হতাশা অনেক কষ্টদায়ক।

প্রশ্নঃ ৩ জন মেয়ের সাথে আগে সম্পর্ক ছিল। কিন্তু এখন আমি Strip ক্লাবে যাই। ওখানে মেয়েরা নাচতে নাচতে শরীরের কাপড় খুলে ফেলে। টেবিলের ওপর ওদের নাচ আমাকে প্রচণ্ড আকৃষ্ট করে। মেয়েদের প্রতি আকর্ষণ অনুভব করি না। আপনি কি মনে করেন এ ধরনের নেশা মন থেকে ভালোবাসা ও অন্য নারীর সাথে সম্পর্ক দূর করে দেবে- আমি কি Sexaholic.

উত্তরঃ হ্যাঁ তাই তো মনে হচ্ছে।

প্রশ্নঃ মাসে ১০ বার হস্তমৈথুন কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? এটা কি অসুস্থ বা স্নায়বিক উন্মাদনার সৃষ্টি করে?
উত্তরঃ হ্যা।

প্রশ্নঃ আমার বয়স ২২ বছর। আমি সপ্তাহে ৩-৪ বার হস্তমৈথুন করি। এখন দেখতে পাচ্ছি আমার মূত্রনালী ফুলে গেছে এবং বীর্যপাতের পর জ্বালা করে। এটা কি বারেবারে হস্তমৈথুন করার জন্য। বীর্যপাত না হলে ব্যথা হয় না। বীর্যপাতের পরই ব্যথা ও অস্বস্তি। কেন এটা হচ্ছে? আমি জানি, আমার এসটিডি (যৌনবাহিত রোগ) হয়নি। কারণ আমি নিরাপদ যৌনকর্ম করি গত ২ বছর। কোনো সমস্যা হয়নি।

উত্তরঃ এরকম হয়, আবার সেরেও যায়। তবে যদি না যায় তাহলে ইউটিআই (মূত্রনালীর সংক্রমণ) এবং ডাক্তার দেখানো ভালো।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কী শরীরের ভেতর যে নানারকম রসক্ষরণ হয় তা কি কমে যায়? খুব অতিরিক্ত ব্যায়াম করে শুক্রাণুকে কি শক্তিতে রূপান্তর করা যায়? হস্তমৈথুন না করলে মনোনিবেশ করাটা আরো বেড়ে যায়?

উত্তরঃ কেউ কেউ বলে বীর্যপাত করে কোনো কাজ করলে তারা বেশি মনোনিবেশ করতে পারে, কাজে মনোযোগ বেড়ে যায়। অন্যরা এ জাতীয় পরিবর্তন লক্ষ্য করে না। ব্যক্তিতে ব্যক্তিতে ভিন্ন অর্থ দাঁড়ায়। শারীরিকভাবে বলতে গেলে সে রকম কোনো পরিবর্তন হয় না। কেউ বলে বীর্যপাত না করলে কাজে মনোযোগ বাড়ে, কেউ বলে বীর্যপাত করলে বাড়ে। এটা আপনাকে পরীক্ষা করে দেখতে হবে কোনটা আপনার জন্য ঠিক।

প্রশ্নঃ আমার স্ত্রী আমার হস্তমৈথুন করাকে সমর্থন করে না। তার সাথে পরিচয়ের আগে দিনে ২ বার করতাম। মাত্র ১৫ মিনিট সময় ব্যয় হতো। আমাদের মধুর সম্পর্ক, যদিও তার যৌন ইচ্ছা কম। সে সপ্তাহে দুইবার সঙ্গম করতে চায়। সে আমার হস্তমৈথুনে বিরক্ত, বলে আমি ধর্ষকদের মতো। জানি না কি বলব। আমার হস্তমৈথুন তার যৌনসঙ্গমে বাধার সৃষ্টি করে না। সে আমাকে অপরাধী বানিয়ে ফেলেছে। আমি কি কোনো অপরাধ করছি?

উত্তরঃ হ্যা অপরাধ হচ্ছে।

প্রশ্নঃ হস্তমৈথুন ও চরমপুলকের পর এত ক্লান্তি আসে কেন?

উত্তরঃ যৌনসঙ্গম ও হস্তমৈথুনের সময় হৃদসপন্দন, শ্বাস-প্রশ্বাস বেড়ে যায়। রক্তের চাপ বেড়ে যায়। ৫ মিনিট দৌড়ালে শরীরে যে পরিবর্তন আসে এতেও তাই আসে। শরীর শিথিল হওয়ার জন্য সারা দিনের অবসন্নতা আসে।

প্রশ্নঃ হস্তমৈথুনের পর আমার অণ্ডকোষ ব্যথা করে, লিঙ্গ ফুলে ওঠে। তলপেট ব্যথা করে, পিঠের নিচের দিকে ব্যথা করে। এটা কি হস্তমৈথুনের ফল? আমি অন্য কারো সাথে যৌনসঙ্গম করিনি। অনেক আগে পিঠে ব্যথা পেয়েছিলাম।

উত্তরঃ হ্যা।

প্রশ্নঃ অ‌বিবাহিত কিন্তু পুরুষ দেখলে আমার লজ্জা করে এবং সেক্স করার কথা ম‌নে হয়। কী করে মু‌ক্তি পাব?

উত্তরঃ আপ‌নি নিশ্চয় খারাপ ভি‌ডিও, ছ‌বি, বই ও চিন্তা ক‌রেন। এসব বাদ দি‌য়ে ধীরে ধীরে নিকট আত্বীয় পুরুষের সাথে মেলামেশা অর্থাৎ কথাবার্তা, খেলাধুলা ও সময় দিন। নিজ থে‌কে তাদের সাথে দেখা সাক্ষাত করুন, মান‌সিকভা‌বে নিজে‌কে শক্ত করুন। অবশ্যই শালীনতা বজায় রে‌খে চল‌বেন এবং ধর্ম কর্ম পালন কর‌বেন।

প্রশ্নঃ কী করে হস্তমৈথুন ছাড়তে পারি। নিজে নিজে হস্তমৈথুন করলে কি কোনো অসুখ হতে পারে? এসটিডি হতে পারে? Amoxycillin কি এসটিডি সারাতে পারে?

উত্তরঃ হস্তমৈথুন একেবারেই করা যাবে না। যদি হস্তমৈথুনে সমস্যা হয় ধীরে ধীরে কমিয়ে এনে পরে ছেড়ে দেয়া যেতে পারে। তবে খুব কম লোকই সেটা পারে। গনোরিয়া রোগের ক্ষেত্রে অ্যাম্পিসিলিন ব্যবহার হয় কিন্তু অ্যামোক্সিসিলিন ব্যবহার করা হয় না। অন্য কোনো এসটিডি অ্যামোক্সিসিলিনে সারে না। নিজে নিজে হস্তমৈথুন করলে এসটিডি হয় না।

প্রশ্নঃ আমি প্রতিদিনই হস্তমৈথুন করি। তবে আমার পদ্ধতিটা একটু আলাদা। আমার নরম লিঙ্গকে দুই উরুর মধ্যে চেপে ধরে ঝাঁকুনি দিতে থাকি। অনুভূতিটা অদ্ভুত। কিন্তু ভয় হচ্ছে নারী সঙ্গম বোধহয় মজা লাগবে না এবং আমি বোধহয় সন্তানের পিতা হতে পারব না।

উত্তরঃ আপনার পদ্ধতির জন্য যৌন অক্ষমতা অথবা সন্তান জন্ম দেয়ার অক্ষমতা হবে না। তবে যেভাবে করছেন তাতে লিঙ্গে রক্ত সঞ্চালনে বাধা পাচ্ছে এবং লিঙ্গ শক্ত হতে পারছে না। এতে ভবিষ্যতে লিঙ্গ শক্ত হতে বেগ পেতে পারে।

প্রশ্নঃ লিঙ্গ মুণ্ডের ঠোঁটের মতো দুটো অংশ হস্তমৈথুনের পর ফুলে যায়। এভাবে ১-২ ঘণ্টা থাকে। পরে স্বাভাবিক হয়। এটা কি স্বাভাবিক?
উত্তরঃ এটা নিয়ে চিন্তা করবেন না, এটা স্বাভাবিক।

প্রশ্নঃ ঘর্ষণজনিত জ্বালাপোড়ার চিকিৎসা কি?
উত্তরঃ অ্যান্টিবায়োটিক মলম ব্যবহার করে দেখতে পারেন।

প্রশ্নঃ হস্তমৈথুন করলে কি পরের দিন ঘুম ঘুম ভাব ও ক্লান্তি থাকে? এতে কি ব্রণ হতে পারে?
উত্তরঃ হস্তমৈথুন করলে অবসাদ আসে। হস্তমৈথুন করলে মুখে ব্রণ হয়।

প্রশ্নঃ হস্তমৈথুন ছেড়ে দিয়েছি একটানা ৭-৮ বছর করার পর। কিন্তু এখন কোঁত দিলে ধাতু বের হয়, এতে বিবাহিত জীবনে কি সমস্যা হবে। কোনো ট্যাবলেট আছে কি? নাকি হস্তমৈথুন আবার শুরু করব?

উত্তরঃ ‌চি‌কিৎসক‌কে দেখা‌তে পারেন।

প্রশ্নঃ পাকিস্তানে ডাক্তারগণ বলে হস্তমৈথুন করলে যৌনাঙ্গ দুর্বল হয়। এর জন্য তারা ওষুধ দেয়? ওরা কি ঠিক জিনিস দিচ্ছে।
উত্তরঃ ধোঁকাবাজি! যৌনাঙ্গ ঠিক করার ওষুধ নেই। ত‌বে হস্তমৈথুন করলে যৌনসঙ্গমের ইচ্ছা কমে আসে।

প্রশ্নঃ আমরা স্বামী স্ত্রী হস্তমৈথুন করতে করতে একঘেয়েমি ধরে গেছে। এখন নতুন নতুন পদ্ধতি চেষ্টা করতে গিয়ে মলদ্বারে আঙ্গুল ঢোকানো শুরু করেছি। তাও ভালো লাগে না। কলা দিয়ে চেষ্টা করছি, কী ধরনের সাবান ব্যবহার করব?

উত্তরঃ তেল, লোশন ব্যবহার করা যায়। মলদ্বারে এমন কিছু ঢোকানো ঠিক না যাতে আঘাত লাগতে পারে। বোতল, কাঠের দণ্ড, মার্কার, লিপস্টিকের বোতল কোনোটাই নিরাপদ নয়।

প্রশ্নঃ ১৫ বছর ধরে হস্তমৈথুন করেছি। সামনে বিয়ে। ভয় হচ্ছে সফল হতে পারব তো? ডাক্তারের পরামর্শ নেব কি?
উত্তরঃ বিরাট ক্ষ‌তি ক‌রে‌ছেন। এজন্য অবশ্যই চি‌কিৎস‌কের পরামর্শ নিতে হ‌বে।

প্রশ্নঃ আমি থেমে থেমে হস্তমৈথুন করি। বীর্যপাত এভাবে পিছিয়ে দিয়ে শেষে যখন বীর্যপাত করি তখন প্রচুর বীর্যরস ক্ষরণ ও বীর্যপাত হয়। এটাই কি নিয়ম?

উত্তরঃ হ্যাঁ এরকমই হয়। তবে সবার ক্ষেত্রে এটা প্রযোজ্য না। হস্তমৈথুন ক্ষ‌তিকর।

প্রশ্নঃ আমার বয়স ১৪ বছর। আমার খালাতো  বোন ও আমি মিলে নগ্ন ছবি দেখছিলাম। আমার বোন হস্তমৈথুন করা শুরু করল। তা দেখে আমিও শুরু করলাম। এরপর আমরা একে অপরকে এটা করে দিলাম, এটা কি স্বাভাবিক?

উত্তরঃ এ ধরণের কাজ করা ঠিক না। এস‌বের মাধ্য‌মে ক্ষ‌ণিক সুখ পে‌লেও তা যৌন জীব‌নের জন্য ক্ষ‌তিকর।

হে‌ন্ডে‌লিন, @মাস্টার‌বেট, হাতমারা, হ্যা‌ন্ডে‌লিং,

1 comment:

  1. আমি পাঁচ বছর হলো হস্তমৈথুন করেছি। আগে নিয়মিত করতাম। কখনো কখনো দিনে তিনবারও করেছি। হস্তমৈথুন বন্ধ করার পর থেকে প্রস্রাবের পর দূর্বলতা অনুভব করতে থাকি। দিন দিন এটা আরো চরম পর্যায়ে চলে আসে। এখন তো প্রিকাম থেকেও শরীর প্রচন্ড দূর্বল হয়ে যায়। মাথা প্রচন্ড ব্যাথা করে আর সবসময় ঘুম ঘুম ভাব থাকে। শরীর প্রচন্ড দূর্বল থাকে, জড়তা থাকে। কোন সলিউশন আছে কি এই অবস্থায়?
    আমার বয়স মাত্র ২৮।

    ReplyDelete