ফোর‌প্লে কি? What is Foreplay

ফোরপ্লে (Foreplay) যৌনদীপ্ত আনন্দ ও প্রশা‌ন্তির জন্য খুবই জরুরী  এক‌টি বিষয়৷ প্রতিটি নারীর কাছেই এটি গুরুত্বপূর্ণ একটি ধাপ৷ ছে‌লে-‌মে‌য়ের প্রত্যেকেই চায় যৌনতা শুরুর আগেই অনা‌বিল সোহাগমাখা ভা‌লোবাসা৷ তাই বিবা‌হিত জীব‌নে ফোর‌প্লের গুরুত্ব অপ‌রিসীম। ফোর‌প্লের আর এক নাম হ‌লো "শৃঙ্গার"।

Foreplay কি?

যৌনতা মানে শুধুই দুই লিঙ্গের মিলন নয়। অর্থাৎ সে‌ক্সের আগে ও পরে অনেক আদর বা ছোঁয়া থাকে যা সঙ্গীর ভাল লাগা‌কে চরম সুখ ও আন‌ন্দের পর্যা‌য়ে নি‌য়ে যায়। আর এসব আদর-‌সোহাগ বা ছোঁয়া‌কেই Foreplay বলা হয়। অর্থাৎ যৌন মিল‌নের আগে সারা দেহে আদর, চুমু, লিপ কিস, স্তন চোষা ও আল‌তো ক‌রে

টি‌পিয়ে দেয়া, যোনি লেহন ও আলতো ঘর্ষণ, স্বামী-স্ত্রী মিলে আদর-সোহাগ, খুঁনসু‌টি করাকে ফোর প্লে বা শৃঙ্গার বলে।

প্রাচীনকাল থে‌কেই ফোর‌প্লে একটি স্বতন্ত্র যৌনতা হিসেবে ব্যবহৃত হয়ে আস‌ছে। প্রতিটি নারীর কাছেই এটি খুব গুরুত্বপূর্ণ মুহূর্ত, ত‌বে পুরুষ‌রাও বাদ যায় না৷

ফোর‌-প্লে

ফোর‌প্লে বা শৃঙ্গার যা ইং‌রে‌জি Foreplay না‌মেই বে‌শি পরি‌চিত। ফোর‌প্লে হল যৌনমিল‌নের আগে স্বামী-স্ত্রীর এমন কিছু মানসিক ও শারীরিক কার্যকলাপ, যা যৌন আকাঙ্খা বাড়িয়ে দেয়। সেক্স‌কে স‌ত্যিকার অ‌র্থে উপ‌ভোগ কর‌তে চাই‌লে ফোর‌প্লের বিকল্প নাই।

অনেকেই আবার ফোর‌প্লে করার পর যৌন মিলন করে না। এটা একান্তই নিজস্ব ব্যাপার। ত‌বে ফোর‌প্লে স্বামী-স্ত্রীর মাঝে সম্পর্কের ঘনিষ্ঠতা বৃ‌দ্ধি এবং তাদের মাঝে বিশ্বাস ও আত্মবিশ্বাস বহুগুণ বা‌ড়ি‌য়ে দেয়। যৌন চাহিদা প্র‌ত্যেক মানুষের মৌলিক চরিত্রের অন্যতম একটা দিক। 

ইসলাম ধ‌র্মে যৌন মিলন‌কে শুধু ভোগের খোরাক না ভে‌বে আনন্দ-প্রশা‌ন্তি ও পাপ‌ কর্ম থে‌কে দূ‌রে থাকার উপাদান হি‌সে‌বে গণ্য কর‌তে বলা হ‌য়ে‌ছে। এজন্য বৈধভা‌বে (বি‌য়ের মাধ্য‌মে) যৌন মিল‌নের আ‌গে ফোর‌-প্লে করার তা‌গিদ র‌য়ে‌ছে। এছাড়াও বাতসায়নের কামসূত্রে (হিন্দু শাস্ত্র) বি‌ভিন্ন ধর‌ণের ফোর‌প্লের বর্ণনা আছে। আবার বৈজ্ঞা‌নিকভা‌বেও প্রমা‌ণিত যে, যৌন মিল‌নের আ‌গে ফোর‌প্লে করা নানা‌বিধ উপকা‌রি।

মুখমৈথুন (ওরাল সেক্স), মুখ ও জিহ্বা দ্বারা লিঙ্গ বা যো‌নি ব্যবহার, যোনি বা লিঙ্গ‌তে আঙ্গুলি চালনা,স্পর্শকাতর অঙ্গসহ দে‌হের বি‌ভিন্ন স্থা‌নে চু‌মো দেয়া, ঠোঁ‌টে ঠোঁ‌টে দীর্ঘ চু‌মো, স্তন আল‌তো চাপাচা‌পি, স্ত‌নের বোটায় চু‌মো ও আদর করা, ভালবাসার কথাবার্তা ইত্যাদি ফোর‌প্লের অন্তর্ভূক্ত। যোনি বা লিঙ্গ চোষা যৌন কামনা‌কে বাড়িয়ে দি‌তে সব‌চে‌য়ে বেশি কার্যকর।

SEX -এর আগে Flirting, Oral, Kissing, Hugging, Touching, Whispering বা Talking etc.-ই ফোর‌প্লে।

অ‌বিশ্বাস্য হ‌লেও সত্য যে, বেশিরভাগ নারী যৌনমিলনের চেয়ে ফোর‌-প্লে‌তেই বেশি কা‌মো‌দিপ্ত হন। ফোর‌প্লে পর‌কিয়ার ম‌তো জঘণ্য কাজ‌কে দূ‌রে রাখ‌তে সহায়তা ক‌রে। স্বামী অথবা স্ত্রী উভয়‌কেই ব‌শিভূত বা চরম উত্তেজিত করার প্রধাণ অস্ত্র হলো ফোর‌প্লে বা শৃঙ্গার। অধিকাংশ নারীই মিলনের পূর্বে ফোর‌প্লের আকাঙ্খা করেন তার সঙ্গীর কাছে। নারীরা সরাসরি যৌন মিলনের চাই‌তে ফোর‌প্লে‌তেই অ‌ধিক তৃপ্তি ভোগ ক‌রে। তাই আদর্শ Foreplay -‌তে ম‌নো‌যোগী হোন এখন থে‌কেই।

ফোর‌প্লের আ‌বে‌শে নারী দে‌হের পেশী নরম হতে শুরু করে। তাছাড়া ফোর‌-প্লের ফ‌লে নারী‌দের ইউটেরাস এবং ভ্যাজাইনাল ফ্লুইড (Vaginal Fluid) ‌বে‌শি প‌রিমা‌ণে উৎপন্ন হ‌য়ে যৌনমিলনকে প্রশা‌ন্তিময় করে তোলে। এছাড়াও Sex এর সময় বৃ‌দ্ধির উপায় হি‌সে‌বেও Foreplay অত্যন্ত কাযর্কর।

ফোর‌-প্লের বিভিন্ন পর্যায়
ফোর‌প্লের র‌য়ে‌ছে বি‌ভিন্ন ধাপ। যার ম‌ধ্যে উ‌ল্লেখ‌যোগ্য হ‌লো:

শোনা: স্বামী/স্ত্রীর বোঝাপড়ামূলক কথাবার্তা শোনা। এটা ভুল বোঝাবুঝির সম্ভাবনা‌কে কমি‌য়ে দেয়।

ষ্পর্শণ: দে‌হের প্র‌ত্যেক‌টি স্থা‌নের অর্থাৎ ত্বকের উপর থেকে অভ্যন্ত‌রীণ- স্পর্শ নির্ভর সবধর‌ণের কার্যকলাপ।

দর্শন বা দেখা‌দে‌খি: আগ্রহভরা প্রশংসাসূচক পারস্পরিক দেখাদেখি। এটা চো‌খে চো‌খেও হ‌তে পা‌রে।

স্বাদন বা স্বাদগ্রহণ: ঠোঁট-জিহ্বা-মুখ এর সমন্বয়ে যৌন মিল‌নের অঙ্গ সমূ‌হে ঘর্ষণ-চুমো-লেহন-মেহন ইত্যা‌দি করা।

ফোর‌প্লে এক ব্যক্তির সাথে অন্য ব্যক্তির যৌন কার্যকলাপ জড়িত আকাঙ্খার ইঙ্গিত দিয়ে শুরু হতে পারে। যে কোন কাজ, যা যৌন আকাঙ্খা তৈরি করে; যেমন- যৌন উত্তেজকতা, উদ্দীপনা বা যৌন ইচ্ছাময় দৈ‌হিক ইঙ্গিত বা দৈ‌হিক অন্তরঙ্গতা, চুম্বন, স্পর্শ, আড়ম্বরপূর্ণ অঙ্গভঙ্গি বা নিরব চাহ‌নী দ্বারা হতে পারে।

মানসিক প্রবৃত্তিও যৌন আকাঙ্খা তৈরি করতে পারে; যেমন- ফ্লার্ট করা, কথোপকথন, ফিসফিসিং বা টিজিং। এসব যৌন আগ্রহ নগ্নতা দ্বারা প্রকাশ করা যেতে পারে; যেমন- স্বামী/স্ত্রী স্ট্রিপিং বা যৌনতাপূর্ণ পোশাক পরে, রোমান্টিক, ঘনিষ্ঠ, বা যৌন প‌রি‌বেশ তৈরির মাধ্যমে।

যৌন বিশেষজ্ঞদের ম‌তে, সেক্সকে স্মরণীয় করে রাখতে অন্য কিছুর কথা, বিশেষ করে কর্মক্ষেত্র বা অন্য নারী/ পুরু‌ষের কথা ভাবা বন্ধ করুন। মন দিন স্বামী/ স্ত্রীর দিকে। অবশ্যই সে‌ক্সের পূ‌র্বে ফোরপ্লে করুন।

ফোর-‌প্লে সম্প‌র্কে জানা-অজানা-জরু‌রি তথ্য

উপ‌ভোগ্য ও আদর্শ যৌন মিলনের অ‌নেক উপায় আছে। সে‌ক্সের এসব নিয়ম বা পদ্ধতি পালন করলে, যৌন মিলন দীর্ঘ হয় তেমনি সঙ্গিনীও প‌রিপূর্ণ তৃপ্তি পান। যৌন মিলনের বি‌ভিন্ন পদ্ধতির ম‌ধ্যে ফোরপ্লে অন্যতম। Foreplay বিশ্বব্যা‌পি আলোচিত এবং জনপ্রিয় এক‌টি পদ্ধতি।

অ‌নেক দম্পতি বিশেষত পুরুষরা ফোরপ্লে না ক‌রেই যৌনক্রিয়ায় মে‌তে ওঠে, যা সর্বদা অনু‌চিত।

যৌন মিলনকে আরও উত্তেজক ও দীর্ঘস্থায়ী করার জন্য ফোর-‌প্লের গুরুত্বপূর্ণ কিছু তথ্য বা টিপস্ঃ

ফোরপ্লের দায়িত্ব কি ছে‌লে বা মে‌য়ের একার? না! তাই লজ্বা না করে আজই জানিয়ে রাখুন, আপনি কি ধরণের ফোরপ্লে ভালবাসেন।

নারী দে‌হের এমন কিছু স্থান আছে যেখানে স্পর্শ করলে তারা অনেক বেশি ‘টার্ন অন’ হয়ে পড়ে। বে‌শিরভাগ ক্ষে‌ত্রেই দেখা যায়, পুরুষরা সীমাবদ্ধ থাকে ভ্যাজাইনা, ব্রেস্ট, নিপলস আর কিসের মধ্যেই। আর মে‌য়েরা সামান্য কি‌স ক‌রেই বিছানায় কুপোকাত। কিন্তু এটা কা‌রোর জন্যই সুখকর নয়।

যে কোন স্পর্শই হতে পারে ফোরপ্লে। তা  চুম্বন বা জড়িয়ে ধরা। এমনকী হাত ধরা, পে‌টে হাত দি‌য়ে বা ঘাড়ের কাছে মুখ এনে কথা বলার মধ্যেও থাকে ফোরপ্লের উপাদান।

বেশিরভাগ মে‌য়েরা যৌনমিলনের চেয়েও ফোরপ্লে-তেই বেশি উত্তেজিত হ‌য়ে থা‌কে।

না ছুঁয়েও ছে‌লে বা মে‌য়ের সা‌থে ফোরপ্লে করা সম্ভব। যেমন, ফোনে কথা বলেই ‌ছে‌লে বা মে‌য়ে চরম উত্তেজনায় পৌঁছে যায়।

ফোরপ্লের সময় মন না ভরলে অনেকেই নিজেদের 'এক্স' বা প্রাক্তনের কথাও ভাবতে পছন্দ করেন। বোঝাই যাচ্ছে, পুরুষ হোক বা মহিলা, যৌন সঙ্গমে তৃপ্ত না হলে তাঁদের মন অন্যদিকে ঝুঁকে পড়ে।

পুরুষ তার যৌন উত্তেজনা বৃ‌দ্ধি কর‌তে নারীর যোনিতে লিঙ্গ ঢুকা‌নোর আ‌গে নারীর ভগাঙ্কুর, যোনি ইত্যাদিতে লি‌ঙ্গের স্পর্শ বা হাত ও মুখের স্পর্শ ঘটাতে পারে। এতে করে পুরুষের যৌন উত্তেজনা বৃ‌দ্ধির পাশাপা‌শি মে‌য়ে‌দেরও উ‌ত্তেজনা বা‌ড়ে।

জিহ্বা এবং হাতের আঙ্গুল যৌন উত্তেজনা বাড়াতে সাহায্য করে। মে‌য়ে‌দের যোনিমুখের পাতলা আবরণ এবং ক্লাইটোরিস বা ভগাঙ্কুর যদি আঙ্গুল বা জিহ্বা দিয়ে নাড়াচাড়া করে, তাহ‌লে মে‌য়ে‌দের কা‌মো‌দ্বিপনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়।

ছে‌লে‌দের মুখের কাছে মে‌য়ে‌দের যৌনাঞ্চলগুলোর স্পর্শ, ঘ্রাণ দিয়ে যাবে। এতে করে ছে‌লেরা উত্তেজিত হয়ে উঠবে।

Foreplay-র নিয়ম বা ব্যবহার

* ঘাড়ের পিছন দিকটা মেয়েদের শরীরের সেক্সুয়ালি টার্নিং অন এরিয়া। শুধু এখানে স্পর্শ করেও মে‌য়ে‌দের দ্রুত উত্তেজিত করা সম্ভব। ঘাড়ে হাত বুলিয়ে, আস্তে আস্তে কিস করুন। সামান্য লিক করুন, সুড়সুড়ি দিন। এতে সঙ্গিনী উত্তেজিত হয়ে পড়বেন।

‌* মে‌য়ে‌দের কানে জিহ্বার স্পর্শ, চুম্বন অনেক বেশি উ‌ত্তে‌জিত করে দেয়। কানের উপর আস্তে আস্তে নিঃশ্বাস ফেলা, হালকা কামড়, লিক করতে পারেন কানের চার পাশে যে কোন জায়গায়।

*‌ মে‌য়ে‌দের উরু বা থাইয়ে জিহ্বা বা হাত দ্বারা স্পর্শ কর‌লে তারা দ্রুত উত্তেজিত হয়।

* মে‌য়ে‌দের হাতের তালু ও পায়ের পাতায় নিজের আঙুলগুলি বোলাতে থাকুন, সুড়সুড়ি দিন। তা‌হলে ‌মে‌য়েরা সে‌ক্সে উদ্যত হ‌বে।

* ‌মে‌য়ে‌দের পেট ও পিঠ, বিশেষ করে নিচে, কোমরের দিকের অংশটাতে স্পর্শ ও আদর চায়। নাভী ও মেরুদন্ড বরাবর চুমু দিতে দিতে নিচে নেমে যান। তার সেক্স বৃ‌দ্ধি হ‌বেই।

* ছে‌লে‌দের উত্তেজিত করে তুলতে কানে কানে যৌন ইচ্ছের কথা বলুন। কানের নরম চামড়ায় মে‌য়ে‌দের নিশ্বাস পড়লে অনেক ছে‌লেরাই নিজেকে সামলে রাখতে পা‌ন না।

* মে‌য়েরা ছে‌লে সঙ্গীকে নিজের দিকে টেনে আনতে একটু আদু‌রে ও সে‌ক্সি অ‌ভিনয় করতে পা‌রেন।

* ছে‌লে‌দের হাল্কা আঘাত করুন, আলতো করে বিভিন্ন স্পর্শকাতর অঙ্গে কামড়ে দিন, ঠেলে ফেলুন, জোর করার অভিনয় করুন। এমন ভাব দেখান, মনে হয় যেন আপনি উত্তেজিত হয়েই রয়েছেন।

* স্বামী‌র মন ভ‌রি‌য়ে দি‌তে চাই‌লে কিস করুন ও তার লিঙ্গ হাত দি‌য়ে বু‌লি‌য়ে দিন। প্র‌য়োজ‌নে পুরুষাঙ্গ‌টি‌কে জিহ্বা বা মু‌খে নি‌য়ে লেহন ক‌রে দিন।

প‌রি‌শে‌ষে এক‌টি কথা, ফোরপ্লের চেষ্টা করুন, যৌনতা‌য় পূর্ণতা আনুন।

দাম্পত্য জীবনে ‌সেক্সকে উপ‌ভোগ্য, সুন্দর ও সুখময় করার জন্য যৌন সেবা রয়েছে সর্বদা আপনাদের পাশে। আপনাদের যে কোন যৌন বিষয়ক তথ্যের জন্য নিয়মিত ভিজিট করুন এবং ক‌মে‌ন্ট ক‌রে আপনার অ‌ভিমত জানান।

 

 

 

 

শৃঙ্গার কি? মেয়েদের যেখানে স্পর্শ করলে!, ফোরপ্লে সম্পর্কে তথ্য! #foreplay , ফোর প্লে কী? যৌন মিলনে ফোর প্লে পদ্ধতির গুরুত্ব ও উপকারীতা, #শৃঙ্গার

1 comment:

  1. আচ্ছা আমি লংটাইম সেক্স করতে পারিনা, এটা জন্য কি করনীয়, প্লিজ পরিচয় গোপন রেখে জদি একটি নির্দেশনা দিতেন।

    ReplyDelete