মাসিকের সময় গর্ভবতী হওয়া কি সম্ভব?

পি‌রিয়ড বা মাসিক চলাকালীন গর্ভবতী হওয়া সম্ভব। যা বি‌ভিন্ন গ‌বেষণায় স্পষ্ট হ‌য়ে‌ছে।

মাসিক নিয়ে নারীদের বেশ কয়েকটি চিন্তা থাকে। তার মধ্যে একটি প্রশ্ন হল, মাসিকের সময় গর্ভবতী হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে কি না? এই প্রশ্নের উত্তর দিতে, আসুন একটি মহিলার দে‌হের কি ঘটছে তার ওপর নজর দেওয়া যাক।
প্রতিটি মহিলার মাসিকের সময় একটি ডিম্বাণু ছাড়া পায়, যা গর্ভাধানের জন্য প্রস্তুত। একে ডিম্বস্ফোটন বা ওভিউলেশন বলা হয়। এটি সাধারণত ১২ - মাসিকের শুরু হওয়ার ১৬ দিন আগে ঘটে। সাধারণত মাসিক চক্র ২৮ দিন, তবে কিছু ক্ষেত্রে এটি হতে পারে ২০ থেকে ৩৬ দিন। ডিম্বস্ফোটন প্রারম্ভে বা স্থানান্তরিত করা যেতে পারে, যা বেশ স্বাভাবিক হিসাবে গণ্য করা হয়। সমগ্র চক্রের জন্য, শুধুমাত্র এক নয়, তবে বেশ কিছু ডিম তৈরি করা যেতে পারে। এটি সব থেকে স্পষ্ট যে প্রতি মহিলার মাসিকের ধরণ পৃথক এবং স্থিতিশীল নয়।
সঙ্গীর বৈশিষ্ট্য এবং শুক্রাণু কার্যকলাপকে বিবেচনা করাও জরুরি। কিছু লোকের মধ্যে, তিনি সাত বা ততোধিক দিনগুলিতে চিরকাল বেঁচে থাকতে পারেন।
আপনার ক্রমাগত মাসিক চক্র ক্রমবর্ধমান হয়ে আসলে সতর্ক হতে হবে। এটি বিভিন্ন কারণের জন্য ঘটতে পারে। উদাহরণস্বরূপ, পুষ্টির অভাব, অ্যালকোহল ব্যবহার, ধূমপান, পাশাপাশি প্যাসিভ সেক্স জীবনের কারণে।
সুতরাং, আপনার শরীরের উপর নির্ভর করে চক্রের যে কোনও সময়ে গর্ভপাত হতে পারে। অতএব, যদি গর্ভাবস্থা এখনও অনুপযুক্ত না হয়, তবে এই ধরনের দিনগুলিতে সুরক্ষিত হওয়া উচিত। কারণ উত্তর হল আপনি মাসিকের সময়ও গর্ভবতী হয়ে যেতে পারেন।
যদিও সম্ভাবনা খুব বড় নয়। স্বাভাবিক ডাক্তারি মতে, মাসিক যদি ১ ম থেকে ৫ ম দিনে ঘটে তাহলে গর্ভাধান - ১৪ তারিখে। সুতরাং মাসিকের সময় গর্ভাধান হওয়া উচিত না। তবে ১০০ জনের মধ্যে ৭ জনের ক্ষেত্রেও কিন্তু মাসিকের সময় গর্ভাবস্থার রিপোর্ট পাওয়া গেছে।
মাসিকের সময় গর্ভাবস্থার কারণ
এটা খুব বিরল যে একজন মহিলা এক ডিম্বাণু উৎপন্ন করে না, তবে দুজনই সরাসরি ফলিত হতে পারে। পরিপক্কতা একই সময়ে বা একটি ছোট পরিমাণ সময় ঘটে। এই জন্য, কয়েকটি কারণ আছে- কেন মাসিকের সময় গর্ভবতী হয়ে পড়া সম্ভবঃ
মাসিক চক্রের সময় শারীরিক সম্পর্ক করলে কন্ডোম ব্যাবহারে অবহেলা করবেন না। উপরন্তু, মনে রাখবেন যে, ঋতুস্রাবের সময় গর্ভবস্থারই বিশেষ প্রবনতা থাকে। যদি নারীর অনিয়মিত চক্র থাকে তবে এটি শরীরের হরমোনীয় পটভূমি প্রভাবিত করে।
নিঃসন্তান গর্ভনিরোধকগুলিও গর্ভধারণের কারণ। যদি আপনি গর্ভনিরোধক গ্রহণ করেন, আবার হঠাৎ করে এই কাজটি করা বন্ধ করে দেন, ত‌বে কয়েকদিনের মধ্যে কয়েক মাস (একই দিনে) আপনাকে একই সময়ে যৌন মিলন ঘটলে অপ্রত্যাশিত গর্ভাবস্থা হ‌তে পারে।

No comments:

Post a Comment