সেক্স মানুষের কর্মস্পৃহা বাড়ায়: গবেষণা

আধুনিক এই যুগে মানুষের কর্মব্যস্ততা বেশি। আর এই কর্মব্যস্ত থাকতে থাকতে জীবন হয়ে উঠে একঘেয়েমি ও বিষাক্তময়। প্রতিদিনের ইমেইল, ফোন, মেসেজ এ অনেকে বিরক্ত। কর্পোরেট দুনিয়ার রক্তচোষা এই কর্মপদ্ধতি শরীর ও মননের সব শক্তি শুষে নিয়ে শৈথল্য এনে দিচ্ছে? এই দূরাবস্থা থেকে পরিত্রান পাওয়ার উপায় যৌনতা। অবসাদ দূর করে নতুন উদ্যম এনে দেয় যৌনতা। এমনটিই বলছে গবেষণা।
মার্কিন যুক্তরাষ্ট্রের অরিজন স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় দাবি করা হয়, অবিরাম কর্মজীবনের অন্যতম চাবিকাঠিই হল যৌনতা। সু - সম্পর্কের সঙ্গেই উদ্যাম যৌনজীবন সর্বদাই শ্রমক্ষমতাকে ত্বরান্বিত করে বলে অভিমত দিয়েছেন অরিজন স্টেট ইউনিভার্সিটির গবেষক কেট লেভিট।
স্টেট ইউনিভার্সিটির গবেষকরা ১৫৯ জনের ওপর ২ সপ্তাহ ধরে এই গবেষণা চালায়। তারা প্রতিদিন দুটি করে সার্ভেও চালিয়েছেন। সেখানেই উঠে এসেছে অবাক করা এ তথ্য। যারা নিয়মিত যৌনতায় লিপ্ত হয়েছেন তারাই সবথেকে বেশি কর্মচঞ্চল থেকেছেন। এমনই দাবি ওই গবেষণার।
মার্কিন গবেষকরা বলছেন, এতে নাকি কাজের প্রতিও সন্তুষ্টি আসে শ্রমিকদের। নারী এবং পুরুষ, উভয়ই এই ক্ষেত্রেই একই ধরনের ফলাফল পেয়েছেন। গবেষক কেট লেভিট জানাচ্ছেন , ‘ যৌনতার একটি সামাজিক এবং মনস্তাত্ত্বিক উপকারিতা আছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন , প্রযুক্তি যেভাবে মানুষকে কর্ম বিমুখ করে তুলছে এতে বাঁচার একমাত্র ওষুধ যৌনতা।’

No comments:

Post a Comment