শৃঙ্গার কি ?

বহুকাল থে‌কেই শৃঙ্গার একটি স্বতন্ত্র যৌনতা হিসেবে ব্যবহৃত হয়ে আস‌ছে। যৌন‌মিল‌নের আগে শৃঙ্গার খুবই জরুরী বিষয়৷ প্রতিটি নারীর কাছেই এটি খুব গুরুত্বপূর্ণ একটি ধাপ, ত‌বে পুরুষ‌রাও বাদ যায় না৷ প্রত্যেকেই চায় যৌনমিল‌নের আগে আদর-সোহাগ৷ 


শৃঙ্গার

শৃঙ্গার বা পূর্বরাগ যা ইং‌রে‌জি ফোর‌প্লে (Foreplay) না‌মেই বে‌শি পরি‌চিত। শৃঙ্গার হল যৌনমিল‌নের আগে স্বামী-স্ত্রীর এমন কিছু মানসিক ও শারীরিক কার্যকলাপ, যা যৌন আকাঙ্খা

বাড়িয়ে দেয়।

অনেকেই আবার শৃঙ্গার করার পর যৌন মিলন করে না। এটা একান্তই নিজস্ব ব্যাপার। ত‌বে শৃঙ্গার স্বামী-স্ত্রীর মাঝে সম্পর্কের ঘনিষ্ঠতা বৃ‌দ্ধি এবং তাদের মাঝে বিশ্বাস ও আত্মবিশ্বাস বহুগুণ বা‌ড়ি‌য়ে দেয়। যৌন চাহিদা প্র‌ত্যেক মানুষের মৌলিক চরিত্রের অন্যতম একটা দিক।  


ইসলাম ধ‌র্মে যৌন মিলন‌কে শুধু ভোগের খোরাক না ভে‌বে আনন্দ-প্রশা‌ন্তি ও পাপ‌ কর্ম থে‌কে দূ‌রে থাকার উপাদান হি‌সে‌বে গণ্য কর‌তে বলা হ‌য়ে‌ছে। এজন্য বৈধভা‌বে (বি‌য়ের মাধ্য‌মে) যৌন মিল‌নের আ‌গে শৃঙ্গার করার তা‌গিদ র‌য়ে‌ছে। এছাড়াও বাতসায়নের কামসূত্রে (হিন্দু শাস্ত্র) বি‌ভিন্ন ধর‌ণের শৃঙ্গারের বর্ণনা আছে। আবার বৈজ্ঞা‌নিকভা‌বেও প্রমা‌ণিত যে, যৌন মিল‌নের আ‌গে শৃঙ্গার করা নানা‌বিধ উপকা‌রি।

মুখমৈথুন (ওরাল সেক্স), মুখ ও জিহ্বা দ্বারা লিঙ্গ বা যো‌নি ব্যবহার, যোনি বা লিঙ্গ‌তে আঙ্গুলি চালনা,স্পর্শকাতর অঙ্গসহ দে‌হের বি‌ভিন্ন স্থা‌নে চু‌মো দেয়া, ঠোঁ‌টে ঠোঁ‌টে দীর্ঘ চু‌মো, স্তন আল‌তো চাপাচা‌পি, স্ত‌নের বোটায় চু‌মো ও আদর করা, ভালবাসার কথাবার্তা ইত্যাদি শৃঙ্গারের অন্তর্ভূত। যোনি বা লিঙ্গ চোষা যৌন কামনা‌কে বাড়িয়ে দি‌তে সব‌চে‌য়ে বেশি কার্যকর।

আপ‌নি জান‌লে অবাক হ‌বেন যে, বেশিরভাগ নারী যৌনমিলনের চেয়ে শৃঙ্গা‌রেই বেশি কা‌মো‌দিপ্ত হন। শৃঙ্গার পর‌কিয়ার ম‌তো জঘণ্য কাজ‌কে দূ‌রে রাখ‌তে সহায়তা ক‌রে। স্বামী অথবা স্ত্রী উভয়‌কেই ব‌শিভূত বা চরম উত্তেজিত করার প্রধাণ অস্ত্র হলো শৃঙ্গার। অধিকাংশ নারীই মিলনের পূর্বে শৃঙ্গারের আকাঙ্খা করেন তার সঙ্গীর কাছে। নারীরা সরাসরি যৌন মিলনের চাই‌তে শৃঙ্গা‌রেই অ‌ধিক তৃপ্তি ভোগ ক‌রে। তাই আদর্শ শৃঙ্গা‌রে ম‌নো‌যোগী হোন এখন থে‌কেই।

শৃঙ্গা‌রের আ‌বে‌শে নারী দে‌হের পেশী নরম হতে শুরু করে। তাছাড়া শৃঙ্গা‌রের ফ‌লে নারী‌দের ইউটেরাস এবং ভ্যাজাইনাল ফ্লুইড (Vaginal Fluid) ‌বে‌শি প‌রিমা‌ণে উৎপন্ন হ‌য়ে যৌনমিলনকে প্রশা‌ন্তিময় করে তোলে।

শৃঙ্গারের বিভিন্ন পর্যায়
শৃঙ্গা‌রের র‌য়ে‌ছে বি‌ভিন্ন ধাপ। যা নিম্নরূপ:

শোনা: স্বামী/স্ত্রীর বোঝাপড়ামূলক কথাবার্তা শোনা, এটা ভুল বোঝাবুঝির সম্ভাবনা‌কে কমি‌য়ে দেয়।

ষ্পর্শণ: দে‌হের প্র‌ত্যেক‌টি স্থা‌নের অর্থাৎ ত্বকের উপর থেকে অভ্যন্ত‌রীণ- স্পর্শ নির্ভর সবধর‌ণের কার্যকলাপ।

দর্শন বা দেখা‌দে‌খি: আগ্রহভরা প্রশংসাসূচক পারস্পরিক দেখাদেখি। এটা চো‌খে চো‌খেও হ‌তে পা‌রে।

স্বাদন বা স্বাদগ্রহণ: ঠোঁট-জিহ্বা-মুখ এর সমন্বয়ে যৌন মিল‌নের অঙ্গ সমূ‌হে ঘর্ষণ-চুমো-লেহন-মেহন ইত্যা‌দি করা।

শৃঙ্গার এক ব্যক্তির সাথে অন্য ব্যক্তির যৌন কার্যকলাপ জড়িত আকাঙ্খার ইঙ্গিত দিয়ে শুরু হতে পারে। যে কোন কাজ, যা যৌন আকাঙ্খা তৈরি করে; যেমন- যৌন উত্তেজকতা, উদ্দীপনা বা যৌন ইচ্ছাময় দৈ‌হিক ইঙ্গিত বা দৈ‌হিক অন্তরঙ্গতা, চুম্বন, স্পর্শ, আড়ম্বরপূর্ণ অঙ্গভঙ্গি বা নিরব চাহ‌নী দ্বারা হতে পারে।

মানসিক প্রবৃত্তিও যৌন আকাঙ্খা তৈরি করতে পারে; যেমন- ফ্লার্ট করা, কথোপকথন, ফিসফিসিং বা টিজিং। এসব যৌন আগ্রহ নগ্নতা দ্বারা প্রকাশ করা যেতে পারে; যেমন- স্বামী/স্ত্রী স্ট্রিপিং বা যৌনতাপূর্ণ পোশাক পরে, রোমান্টিক, ঘনিষ্ঠ, বা যৌন প‌রি‌বেশ তৈরির মাধ্যমে।

 

 

#ফোর‌প্লে, #foreplay, #শৃঙ্গার কী ?

No comments:

Post a Comment