কার্যকর গর্ভনিরোধক অ্যাপ ‘ন্যাচারাল সাইকলস’

অতি আশ্চর্যজনক ম‌নে হ‌লেও প্রকৃত সত্য হ‌চ্ছে, ১৬১টি দেশের দেড়লাখ নারী 'ন্যাচারাল সাইকল' বার্থ ক‌ন্ট্রোল (Natural Cycles Birth Control) না‌মের অ্যাপটি ব্যবহার করছে। ন্যাচারাল সাইকলস নামের এই অ্যাপ‌টিকে ব্রিটিশ সরকারও অনুমোদন দিয়েছে।
গর্ভধারণ নিরাপত্তা তথা গর্ভনিরোধক বিষয়ক এই অ্যাপ সনাতন পদ্ধতির গর্ভনিরোধ পদ্ধতির চেয়ে ৯৯% বেশি কার্যকর প্রমাণিত হতে চলেছে। এটা একই সঙ্গে নারীর ডিম্বোস্ফোটন, গর্ভধারণ, ঋতুকাল এবং গর্ভধারণে উর্বরাশক্তি তথা সক্ষমতার নির্দেশক। ন্যাচারাল সাইকলস বার্থ ক‌ন্ট্রোল অ্যাপ‌টি‌তে হরমোন জাতীয় নারী ওষুধ প্রয়োগের ঝামেলা নেই; যা পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে। এই অ্যাপটির মাধ্য‌মে কনডম, পিল বা যে কোন নি‌রোধক ব্যবহার ছাড়াই, নিরাপদে যৌন মিলনের সহায়ক হিসেবে খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে।
ন্যাচারাল সাইকলস্ গর্ভ‌নি‌রোধক অ্যাপের সেবা নিতে হলে কোনো নারীকে প্রতিদিন সকালে তার জিভের নিচের তাপমাত্রা নিয়ে, মোবাইলে ওই অ্যাপের মাধ্যমে তা প্রেরণ করতে হবে। তা বিশ্লেষণ করে জবাবে অ্যাপ জানাবে, ওই দিন ওই নারী গর্ভ ধারণের পক্ষে কতটুকু উর্বরা।
যদি অ্যাপের নির্দেশক বারটি সবুজ দেখায় তবে তার অর্থ হবে সেদিনের জন্য ওই নারীর প্রজণন ক্ষমতা নাই বা খুব
দুর্বল আর তাই গর্ভধারণের ঝুঁকি খুবই কম। কিন্তু যদি ওই বারটি লাল দেখায় তবে বুঝতে হবে প্রজণন ক্ষমতায় পরিপূর্ণ তিনি। তাই ওইদিন নিরোধক ব্যবস্থা না নিয়ে শারীরিক সম্বন্ধ ঝুঁকিমুক্ত হবে না।

প্রশ্ন উঠতে পারে ন্যাচারাল সাইকলস গর্ভ‌নি‌রোধক অ্যাপকে কতটুকু বিশ্বাস করা যায়? বিশ্বাস রাখার বড় কারণ হচ্ছে যে, সম্প্রতি ব্রিটিশ সরকার একে অনুমোদন দিয়েছে। হিগস-বোসন কণার সন্ধানদাতা ডা. এলিনা বের্গলুন্ড ও তার স্বামী ডা. রাউল শেরবিত্স এর উদ্যোক্তা। বোসন-হিগস কণার জন্য ২০১৩ সালে বিজ্ঞানে নোবেল পাওয়াদের অন্যতম ছিলেন এই দম্পতি।
উদ্যোক্তা প্রতিষ্ঠানের দাবি, এই অ্যান্ড্রয়েড অ্যাপটির কার্যক্ষমতা ক্লিনিক্যালি পরীক্ষিত এবং ৯৯.৫% কার্যকর বলে প্রমাণিত।
আরও ‌বিস্তা‌রিত জান‌তে ন্যাচারাল সাইকলস-এর অ‌ফি‌সিয়াল ও‌য়েবসাই‌টের এই ঠিকানায় যান-
www.naturalcycles.com
ন্যাচারাল সাই‌কলস গর্ভ‌নি‌রোধক অ্যাপ‌টির সেবা বর্তমা‌নে ক‌য়েক‌টি দে‌শেই সীমাবদ্ধ। আবার ন্যাচারাল সাই‌কলস বার্থ ক‌ন্ট্রোল অ্যাপ‌টি ফ্রি ডাউন‌লোড করা গে‌লেও, এর সেবা পে‌তে মূল্য দি‌তে হ‌বে। অবশ্য ন্যাচারাল সাই‌কলস এ‌জি'র অ্যাপটি ইন্সটল করার পর ২৪ ঘন্টা পর্যন্ত ফ্রি সেবা দেয়।
ভার্সন ৪.১ অথবা তার ওপরের অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপটি ইন্সটল করে ব্যবহার করা যায়। এছাড়াও ন্যাচারাল সাই‌কলস অ্যাপ‌টি অ্যাপল আই‌টিউনেও উন্মুক্ত করা হ‌য়ে‌ছে।




@জন্ম‌নিয়ন্ত্রণ করার উপায় ও নিয়ম #বার্থ-ক‌ন্ট্রোল #Natural-Cycles-Birth-Control | @গর্ভনিরোধক অ্যাপ ‘ন্যাচারাল সাইকেল’
কাজ করে যেভাবে, জরু‌রি, বার্থ ক‌ন্ট্রোল | Jounoseba . Natural Cycles Birth Control App, #ব্যবহার ... ন্যাচারাল সাই‌কেল গর্ভ‌নি‌রোধক অ্যাপ‌ | @ন্যাচারাল সাই‌কল #গর্ভ‌নি‌রোধক অ্যাপ‌, বার্থ ক‌ন্ট্রোল @Natural Cycles Birth Controls. জন্ম‌নিয়ন্ত্র‌ন এ‌পের ব্যবহার | ইমা‌র্জেন্সী গর্ভ‌নি‌রোধ

No comments:

Post a Comment