শুক্রাণুর গতি বৃ‌দ্ধিকারক স‌ব্জী

সেক্স‌কে প্রাণবন্ত ও দীর্ঘস্থায়ী এবং সুঠাম সন্তান ধারণ কর‌তে, সুস্থ্য-সবল শুক্রাণুর গুরুত্ব অপ‌রিসীম। বি‌ভিন্ন উপা‌য়ে আমা‌দের শরী‌রে প্র‌তি‌নিয়ত শুক্রাণু উৎপা‌দিত হয়। 

শুক্রাণুর সৃ‌ষ্টি হয় প্রধাণত বি‌ভিন্ন পু‌ষ্টিকর খাবা‌র গ্রহ‌নের মাধ্যমে। এ‌ক্ষে‌ত্রে পু‌ষ্টি সমৃদ্ধ শাক-সব্জীর ভূ‌মিকাই মুখ্য। যেমন- পুরুষের শুক্রাণুকে গতি দিতে গাজরেরও রয়েছে অসাধারণ ভুমিকা। গতিময় জীবনে শুক্রাণুকে আরও গ‌তিময় কর‌তে অবশ্যই বেশি করে গাজর খান। কারণ, নতুন এক গবেষণায় উঠে এসেছে শাক-সব্জী সুস্থ সবল শুক্রাণু তৈরিতে বিশেষ ভূমিকা গ্রহণ করে।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ পাবলিক হেলথের গবেষকরা দাবি করেছেন যে, গাজর একাই ডিম্বাণুর দিকে শুক্রাণুর গতি কয়েক গুণ বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। গাজরের সঙ্গে লেটুস, পালংও বাড়িয়ে দিতে পারে শুক্রাণুর গতি।

গাজর, লেটুস, পালংয়ের মত সব্জীতে বিটা-ক্যারোটিন নামের এক জাতীয় অ্যান্টিঅক্সিডান্ট থাকে। গবেষকদের মতে এই অ্যান্টিঅক্সিড্যান্ট ডিম্বাণু অভিমুখে শুক্রাণুর গতি ৬.৫% থেকে ৮% বাড়িয়ে দিতে পারে। অন্যদিকে, টম্যাটোর মধ্যে লাইকোপেন নামক এক ধরনের প্রোটিন থাকে। টম্যাটোর লাল রংয়ের জন্য দায়ি এই প্রোটিন। লাইকোপেন অস্বাভাবিক আকৃতির শুক্রাণুর উৎপন্নকে প্রতিহত করে।
#শুক্রাণুু

No comments:

Post a Comment