লিঙ্গ উ‌ত্তে‌জিত না হওয়ার কারণ ও সমাধান

পুরুষ‌দের বি‌ভিন্ন সেক্স সমস্যা দেখা যায়। যেমন: দ্রুত বীর্যপাত, লি‌ঙ্গোত্থান বা পুরুষাঙ্গ উ‌ত্তে‌জিত না হওয়া, লিঙ্গ ছোট আকা‌রের হওয়া ইত্যা‌দি। এগু‌লোর ম‌ধ্যে Erectile Dysfunction বা লিঙ্গোত্থান জনিত সমস্যাই অন্যতম।

লিঙ্গ উ‌ত্তেজনা জনিত এই সমস্যার সমাধান সহজভাবেই করা সম্ভব। বেশিরভাগ ক্ষেত্রেই শারীরিক, মানসিক ও জীবন যাত্রার প্রভাব এই সমস্যার সৃ‌ষ্টি ক‌রে।

পুরু‌ষের লিঙ্গোত্থান জ‌নিত সমস্যা, ধ্বজভঙ্গ বা যৌন মিলনে অক্ষমতা এবং পুরুষাঙ্গের উত্থান জনিত রোগ বা ব্যাধি নামে অ‌ধিক পরিচিত।

লিঙ্গোত্থান জনিত সমস্যার কারণ কি?

পুরুষের যৌন উত্তেজনার সৃষ্টি একটি জটিল প্রক্রিয়া এবং এই প্রক্রিয়ায় মস্তিষ্ক, হরমোন, রক্তবাহী নালী, স্নায়ু, মাংসপেশী, আবেগ ও অনুভূতি সব একসাথে কাজ করে। এগুলোর মধ্যে কোন এক‌টি‌তে ব্যাঘাত হলে লিঙ্গ উত্থান জনিত সমস্যার সৃষ্টি হতে পারে।

শারীরিক ও মানসিক সমস্যা, হস্ত‌মৈথুন, অত্যা‌ধিক স্বপ্ন‌দোষ, অ‌তি‌রিক্ত সেক্স করা, উ‌ত্তেজনা বাড়ায় এমন ভি‌ডিও, বই, গল্প বা কল্পনা করা, দুশ্চিন্তা, রোগ, শোক, দূর্ঘটনা, ভয়, হীনমন্যতা, লজ্জা, হতাশা, উৎফুল্ল না থাকা, সঙ্গীর সা‌থে সুম্পর্কের অভাব বা সম্পর্কে টানাপোড়েন, নি‌র্দিষ্ট কিছু ওষু‌ধের পার্শ্বপ্র‌তি‌ক্রিয়া, সেক্স সমস্যায় বা সেক্স বাড়া‌নোর জন্য ওষুধ সেবন, সামান্য সমস্যা‌তেই বেশি আতংকগ্রস্ত হয়ে পড়াসহ প্রভৃ‌তি কারণে লিঙ্গোত্থান জনিত সমস্যার সম্মুখীন হতে হয়।

ত‌বে লিঙ্গের উত্থান বা উ‌ত্তেজনা জনিত সমস্যার মূল ও প্রধান কারণ হ‌চ্ছে শারী‌রিক ও মানসিক।

লি‌ঙ্গোত্থান বা লিঙ্গ উ‌ত্তেজনা সমস্যার সমাধানঃ

পুরুষাঙ্গ উত্থান জ‌নিত রোগের ক্ষেত্রে সার্জারি করা হ‌য়ে থা‌কে। যা এই সমস্যার সমাধান ক‌রে।

পূর্বে এ রোগের একটিই চিকিৎসা ছিল আর তা হলো অপারেশনের সাহায্যে লিঙ্গের মধ্যে প্রোসথেটিক ডিভাইস স্থাপন করা।

তবে এখন ওষুধের সাহায্যেও এ রোগের চিকিৎসা করা যায়। যদি ওষুধের সাহায্যে চিকিৎসা সম্ভব না হয়, তখনই অপারেশন করা হয়।

এছাড়াও উপ‌রোক্ত কারণ সমূহ চি‌হ্নিত ক‌রার পাশাপা‌শি নি‌ম্নের যৌন স্বাস্থ্যর টিপসগু‌লো মে‌নে চল‌লে লি‌ঙ্গোত্থা‌নের সমস্যা কে‌টে যা‌বে।

* ওজন, রক্তচাপ ও কোলেস্টরল নিয়ন্ত্রনে রাখতে হবে,
* তামাক, ধূমপান, মদ্যপান ত্যাগ করতে হবে,
* অ‌ত্য‌ধিক সেক্স ও হস্ত‌মৈথুনসহ যাবতীয় খারাপ কাজ থে‌কে বিরত থাকতে হ‌বে,
* পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে,
* পর্যাপ্ত ব্যায়াম করা ও কা‌য়িক শ্রম দেয়া,
* দুশ্চিন্তা, হীনমন্যতা বাদ দি‌য়ে উৎফুল্ল থাকা,
* রাতে ৭-৮ ঘন্টা ঘুমানো,
* তরমুজ, বেদানা বা ডালিমের জুস খে‌তে হ‌বে,
* কাছের মানুষের সাথে বিষয়টি শেয়ার করা।

উপরে উল্লিখিত ঘরোয়া নিয়ম কানুন মেনে এবং শারী‌রিক ও মানসিক অবস্থার উন্ন‌তির মাধ্যমে সহজেই লিঙ্গের উত্থান বা উ‌ত্তেজনা জনিত সমস্যা সমাধান করা সম্ভব।

 

 

 

 

 

@পে‌নি‌সের উত্থান জনিত সমস্যা, পুরুষদের এমন অনেক যৌন সমস্যা বা অবস্থা, কোন কোন বিষয়গুলো এই রোগের ঝুঁকি বাড়ায়? পুরুষদের যৌন স্বাস্থ্য, লিঙ্গ উত্থা‌নের সমস্যা লজ্জার ব্যাপার, পুরুষদের যৌনতা, খাড়া না হওয়া, লিঙ্গের উত্থান জনিত সমস্যার কারণ কী? দাড়ায় না, লিঙ্গের উত্থান জনিত সমস্যা কী? পুরুষাঙ্গ উত্থানে এবং পুরুষদের যৌন স্বাস্থ্য জনিত সমস্যার সমাধান ও উপায়। লিঙ্গের উত্থান জনিত সমস্যা দেখা দিলে কি করা উ‌চিত? লিঙ্গের উত্থান জনিত সমস্যা সমাধান, লি‌ঙ্গোত্থান জ‌নিত রোগের ক্ষেত্রে সার্জারি করা কতটা প্রয়োজনীয়? সেক্স হেলথ টিপস

No comments:

Post a Comment