সন্তান জন্মানোর কতদিন বাদে সেক্স করা নিরাপদ?

সন্তান প্রসবের পর পর সেক্স করার অনুমতি দেন না চিকিৎসকরা। বিশেষ করে প্রথমবার সন্তান জন্ম দেওয়া মায়েদের এ ব্যাপারে অনেক বেশি সচেতন থাকা প্রয়োজন। এই বিষয়ে সম্প্রতি বিজেওজি নামে একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশ হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, নর্মাল ডেলিভারি ক্ষেত্রে বেশ কয়েকটা সপ্তাহ বিরতি প্রয়োজন। তারপর নিজের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই পদক্ষেপ করতে পারেন।
চিকিৎসকদের মতে, সন্তান প্রসবের সময় যৌনাঙ্গের নালীর টিশু ছিন্নভিন্ন হয়ে যায়। সন্তানের হাতে-পায়ের নখে কেটেও যায়। সেই ক্ষত সারতে সময় লাগে। অন্য দিকে সার্জারি হলে, তলপেটের ক্ষত সারতে চায় না। সে ক্ষেত্রেও অপেক্ষা করা দরকার।

স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মত, সন্তান প্রসবের পর অন্ততপক্ষে ৬ সপ্তাহ ‘সেক্স’ করা উচিত না। এ সময় মায়ের শরীরে হরমোন নিঃসরণে বিপুল পরিবর্তন আসে। সে সময় শরীর সেক্সের জন্য তৈরি হয় না। কিন্তু ৬ সপ্তাহ পর থেকে শরীর আবার আগের জায়গায় ফিরতে শুরু করে। যৌনাঙ্গ ও তলপেটের ক্ষত সারতে থাকে।

মায়ের শারীরিক অবস্থাও মাথায় রাখা দরকার। সন্তান জন্মানোর পর বেশ কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে।

চিকিৎসকরা এই সময় যে বিষয়গুলো মাথায় রাখার কথা বলছেন, তা হল -
* সেক্স করা যাবে ৬ সপ্তাহ পর থেকেই। তাও যদি প্রসবের সময় কোনও ধরনের জটিলতা না থাকে। না হলে অপেক্ষা করতে হবে আরও ৩ মাস।
* শুরুর প্রথম কয়েক সপ্তাহ প্রতিদিন সেক্স করা উচিত নয়। সপ্তাহে ১-২ বারই যথেষ্ট।

মনে রাখবেন, যৌনাঙ্গের নালী ও তলপেটের ক্ষত সেরে গেলেও, জরায়ুর ক্ষত সারতে সময় দেওয়া প্রয়োজন।
এর পাশাপাশি আরও একটা জরুরি বিষয় হল সন্তান জন্মানোর পর ফের স্বাভাবিক সেক্স লাইফে ফিরতে গেলে ডিম, দুধ, মধু, কলিজা, জয়ফল, রসুন, চিনা বাদামের মতো প্রোটিন ও ফ্যাট জাতীয় খাদ্য নিয়মিত খেতে হবে।

No comments:

Post a Comment