পুরুষদের যেসব ভুলে সংসারে অশান্তি হয়

দাম্পত্য জীবনে সুখী হতে চাইলে ছেলেদের একটু বেশি সচেতন হতে হয়। অনেক সময় দেখা যায়, ছেলেরা বু‌ঝেই হোক অথবা না বুঝেই কিছু বোকামি করে ফেলে। এর রেশ ধরেই শুরু হয় সংসারে অশান্তি। আপনি যদি এমন খারাপ ভুলগু‌লো না করতে চান, তাহলে নি‌চের তালিকা একবার দেখে নিতে পারেন।

নিজের মায়ের সঙ্গে বউয়ের তুলনা করাঃ
এই বিষয়টি মেয়েরা একেবারেই সহ্য করতে পারে না। সব সময় মনে রাখবেন, মায়ের মতো কখনো কেউ হতে পারে না। তাই অযথা তুলনা করে সংসারে
অশান্তি করার কোনো দরকার আছে বলুন?

স্ত্রী‌কে গুরুত্ব না দেয়াঃ
স্ত্রী হ‌চ্ছে স্বামী ও সংসা‌রের অপ‌রিহার্য এক‌টি অংশ। অ‌নেক ছে‌লেরাই স্ত্রী‌কে কোন কিছু‌তেই গুরুত্ব দি‌তে চায় না। অকার‌ণে বকা-ঝকা, অব‌হেলা, স্ত্রীর মতামত‌কে উ‌পেক্ষা করার ম‌তো মারাত্বক খারাপ কাজগু‌লো ক‌রে থা‌কে; যা বেআই‌নি ও জঘণ্য। এতে ক‌রে সম্পর্ক ও সংসা‌রে উ‌ত্তরোত্তর অশা‌ন্তি বৃ‌দ্ধি পায়।

স্ত্রীকে হুকুম দিয়ে কাজ করানোঃ
এমনিতেই আপনার স্ত্রী নিজেই পুরো ঘরের কাজ সামলান। তবুও অনেকেই বাসায় ঢোকার সঙ্গে সঙ্গে তাঁকে হুকুম করতে থাকেন। এ আচরণ চলতে থাকলে কখনোই সুখী হতে পারবেন না।

স্ত্রীকে না জানিয়ে হঠাৎ করেই বন্ধুদের বাসায় দাওয়াত দেওয়াঃ
এই আচরণে মেয়েরা খুবই বিরক্ত হয়। ঠিকই সব রান্না করে আপ্যায়ন করেন, এর শোধ কিন্তু ঠিকই স্বামীর ওপর তোলেন! তাই দাওয়াত যদি দিতেই হয়, স্ত্রীর অনুমতি নিতে ভুলবেন না।

স্ত্রীর পরিবার নিয়ে হাসি-তামাশা করাঃ
মেয়েরা কখনোই সহ্য করতে পারেন না যে কেউ তাঁর পরিবার সম্পর্কে কিছু বলুক। আর সেই ভুল যদি আপনি নিজেই করেন, তাহলে আপনার স্ত্রী কখনোই আপনাকে মাফ করবেন না।

নিজের অতীত নিয়ে স্ত্রীর সামনে কথা বলাঃ
স্ত্রীর সামনে বারবার নিজের অতীত নিয়ে ঘাঁটাঘাঁটি করার বোকামি অনেকেই করেন। এটা যেমন বিরক্তিকর, তেমনি অবুঝের মতো একটি আচরণ। কিছু কথা নিজের কাছে রাখুন, তাতে আপনারই মঙ্গল!

No comments:

Post a Comment