বয়স অনুপাতে সহবা‌সের নিয়ম ও উপকারীতা

প্রাচীন যুগ থেকেই মানুষ যৌন সম্পর্কে লিপ্ত হত। মানুষ বংশ‌বিস্তার, অবসর সময় কাটাতে এবং শারীরিক ও মানসিক চাহিদা পূরণেই যৌন মিলন করত। বর্তমানে অনেকেই বলে থাকেন যে, সে‌ক্সের স্বাস্থ্য উপকারিতা অ‌নেক।

শারীরিক মিলন একজনকে ক্লান্ত করে ঠিকই কিন্তু তা সাময়িকের জন্য। আমরা শারীরিক ব্যায়াম করাকালীন সময়ে যেমন শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়ি; তবে এই শারীরিক মিলন আমাদের শারীরিক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ঠিক তেমনি শারীরিক মিলনও শারীরিক ব্যায়ামের ন্যায় সাময়িকভাবে ক্লান্ত করে কিন্তু এটি নিয়মিত করলে স্বাস্থ্যগত কিছু উপকারিতাও পাওয়া যায়। শারীরিক মিলন শারীরিক ব্যায়ামের মতই স্বাস্থ্যের জন্য উপকারী।

সুস্থ্য ও সুন্দর যৌন জীবনের অনন্য স্বাস্থ্য উপকারিতা
চিকিৎসকেরা বলছেন যে, সুস্থ ও সুন্দর যৌন জীবনের আছে হরেক রকম স্বাস্থ্য উপকারিতা। নিয়মিত যৌন মিলন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি নানান ধরনের শারীরিক সমস্যা কমিয়ে ফেলে। ফলে সুস্থ ও সুন্দর একটি যৌন সম্পর্ক গড়ে তুললে সুখী, সুস্থ ও দীর্ঘ জীবন লাভ করা যায়।

সেক্স বা শারীরিক মিলনের স্বাস্থ্য উপকারীতা

১) হার্টকে ভাল রাখতে পারে যৌন মিলন। যার কামোদ্দীপনা ও অনুভূতি যতো বেশি জোরালো হবে, তার হার্ট ততো বেশি সক্রিয় ও বলিষ্ঠ হবে।
২) প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিকে কমিয়ে দেয় শারীরিক সম্পর্ক।
৩) কর্মস্থলে নিজেকে গুটিয়ে রাখার প্রবণতা থাকে না। আগের চেয়ে বেশি বহির্মুখী ভাবধারা প্রকাশ পায় সার্বিক আচরণে। সমস্যা সমাধানের দক্ষতা ও সৃজনশীলতা বাড়ে।
৪) নিয়‌মিত সে‌ক্সের ফলে আপনাকে দেখে আরও তরুণ, সজীব ও প্রাণবন্ত মনে হবে। কারণ এটি এক ধরনের শারীরিক ব্যায়ামও বলা চলে।
৫) স্বাস্থ্যসম্মত শারীরিক মিলন মানসিক চাপ কমাতে সাহায্য করে।
৬) সেক্স মস্তিষ্ককে সজাগ ও সক্রিয় করে তোলে।

বয়স অনুপাতে সহবাসের নিয়ম
বিভিন্ন যৌন বিজ্ঞানীর বক্তব্য, বয়সের সাথে সাথে মিলন ইচ্ছা স্তিমিত হয়ে আসে। তবে ডঃ কিনসী এ ব্যাপারে বহু গবেষনা করে বিবাহিত ও বয়ঃপ্রাপ্ত পুরুষ-নারীর মিলন সংখ্যা নিয়ে একটি রিপোর্ট লিখেছেন। তা হলোঃ

১) ২০ বছর: সপ্তাহে ১৪ বার।
২) ২১-২৬ বছর: সপ্তাহে ১২ বার।
৩) ২৬-৩২ বছর: সপ্তাহে ১০ বার।
৪) ৩২-৩৮ বছর: সপ্তাহে ৮ বার।
৫) ৩৮-৪৫ বছর: সপ্তাহে ৭ বার।
৬) ৪৫-৫১ বছর: সপ্তাহে ৫ বার।
৭) ৫১-৬০ বছর: সপ্তাহে ৩ বার।
৮) ৬০+ বছর সপ্তাহে ১ বার বা সম্পুর্ন বন্ধ

#বয়স #‌সেক্স #সহবা‌স #নিয়ম #পদ্ধ‌তি #উপকা‌রিতা

No comments:

Post a Comment