রোজ করুন এই দুটি ব্যায়াম, ঝড় উঠবে বিছানায় : Exercise for Happy Physical Intimacy


জিম করলে নাকি উত্তাল হয়ে ওঠে যৌনতা। আপনি যত ফিট, ততই বাড় বাড়ন্ত আপনার সেক্স ড্রাইভ। তবে প্রচুর টাকা খরচ করে জিমে না গিয়েও, বাড়িতেই কয়েকটি সহজ ব্য়ায়াম করলে যৌনতায় ঝড় তুলতে পারেন। কীভাবে? রইল টিপস।

প্ল্যাঙ্ক ব‌্যায়াম (Benefits Of Plank)

রোজনামচায় মাত্র ১ মিনিট, প্ল্যাংক-এর জাদুতে বাজিমাত!

মাত্র একটি এক্সারসাইজ। প্ল্যাংক। আর তাতেই বাজিমাত। সারাদিনে ৮ থেকে ১০ বার ১ মিনিট করে প্ল্যাংকষ ব্যাস, তাতেই কেল্লাফতে। জানুন, কখন কীভাবে করবেন... 

আচ্ছা যদি বলি সারাদিনে মাত্র ১০ মিনিট সময় লাগবে? তাও একসঙ্গে নয়। তাহলে? এইটুকু সময় নিশ্চয় নিজের জন্যে বরাদ্দ করতে পারবেন? চেষ্টা তো করতেই হবে। আর সেই সঙ্গে মাত্র একটি এক্সারসাইজ। প্ল্যাংক। আর তাতেই বাজিমাত। সারাদিনে ৮ থেকে ১০ বার ১ মিনিট করে প্ল্যাংকষ ব্যাস, তাতেই কেল্লাফতে।

কী কী উপকার পাবেন? দেখে নিন এক ঝলকে...

১. আপনার ব্যালেন্স ভালো হবে। একই সঙ্গে শরীরের ভারকেন্দ্রকে নিয়ন্ত্রণে রাখতে শেখেন। বাড়ে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের কোঅর্ডিনেশন।

২. প্ল্যাংক করতে গেলে শিরদাঁড়া সোজা রাখতে হয়। শুরুর দিকে পিঠে সামান্য ব্যথা হতে পারে। তবে নিয়মিত অভ্যাস করলে বডি পশ্চারের উন্নতি হয়, বাড়ে কর্ম দক্ষতা।

৩. নিয়মিত প্ল্যাংক করলে বাড়ে কোর-এর ক্ষমতা। ভালো হয় বডি ব্যালেন্স। সুন্দর নিতম্ব এবং দৃঢ় সুগঠিত পিঠের জন্যে আদর্শ।

প্রথমে উপুড় হয়ে শুয়ে হাতদুটো দুপাশে মেঝেতে পাশাপাশি রাখুন। এর পর হাতের উপর ভর দিয়ে পুশ-আপের ভঙ্গিতে উপরের দিকে শরীরটাকে টেনে তুলুন। পায়ের আঙুল মেঝেতে যেন ছুঁয়ে থাকে, পিঠ আর মাথা থাকবে একই লাইনে। শরীরটাকে উপরে তোলার সময় পুরো ওজনটা থাকবে বাহু আর পায়ের আঙুলের উপর। শ্বাস টেনে বন্ধ করে যতক্ষণ পারবেন এই অবস্থায় নিজেকে রাখুন, এর পর ধীরে ধীরে নিশ্বাস ছাড়ুন। অন্তত, পাঁচবার এটা করুন।

কেগেল ব্যায়াম বা Kegel Exercise 
পেলভিক মাসলের জোর বাড়াতে এই ব্যায়ামের বিকল্প নেই। আমরা সবাই জানি অর্গাজমের সময় পেলভিক মাসল সংকুচিত হয়।পেলভিক মাসল যদি মজবুত হয় তা হলে অর্গাজ়মের সুখও কয়েকগুণ বেড়ে যেতে বাধ্য!

পেলভিক ফ্লোর মাসলের বিভিন্ন ব্যায়াম একত্রে কেগল এক্সারসাইজ় নামে পরিচিত। হাত-পা ও শরীরের অন্যান্য অংশের পেশির মতোই পেলভিক মাসলের শক্তিও যাতে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অটুট থাকে, ব্লাডারের কর্মক্ষমতা বজায় থাকে, তার জন্য এই ধরনের এক্সারসাইজ় খুবই জরুরি। বিশেষ করে সি-সেকশনের মাধ্যমে যাঁরা সন্তানের জন্ম দিয়েছেন, সেই সব মহিলাদের জন্য এই ব্যায়াম আবশ্যিক। পুরুষদের ক্ষেত্রে প্রস্টেটের সমস্যায় কেগল এক্সারসাইজ়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

মাটিতে চিত হয়ে সোজা ভাবে শুয়ে পড়ুন। দুটো পা ফাঁক করে রাখুন, হাত দু’টি শরীরের দু’পাশে সোজা করে রাখুন।

 ইউরিনের বেগ সম্বরণ করার জন্য আপনি যে পেশিগুলো সংকুচিত করেন, সেটাই পেলভিক মাসল। ইউরিন বন্ধ করতে হলে যেভাবে পেশি সংকুচিত করেন, ঠিক সেভাবেই সংকুচিত করুন। কম করে পাঁচ সেকেন্ড ধরে রাখুন, তারপর ছেড়ে দিন। প্রায় পাঁচবার করুন এই ব‌্যায়াম।

কেগল এক্সারসাইজ় করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তার পরে শুরু করুন। যাঁদের ওজন অত্যধিক বেশি, তাঁরা ওজন না কমিয়ে এই এক্সারসাইজ় করবেন না। এতে কোমরে অতিরিক্ত চাপ পড়ার সম্ভাবনা রয়েছে। কোমরে কোনও চোট বা ব্যথা থাকলেও এই এক্সারসাইজ় করা উচিত নয়।

কেগল এক্সারসাইজ় একটি স্বাস্থ্যকর অভ্যেস। তা রোজরুটিনের অঙ্গ হয়ে উঠলে ফলও পাবেন দ্রুত।





Relationship. exercise-for-happy-physical-intimacy/, যৌন ব‌্যায়াম, প্ল্যাংকস, কেগলস ব‌্যায়াম, কেগেল ব্যায়াম বা এক্সারসাইজ কি ? কেগেল ব্যায়াম করার পদ্ধতি ও নিয়ম

No comments:

Post a Comment