স্তন ঢিলে এবং ঝুঁলে যাওয়া সমস্যার সমাধান

সু‌ঢৌল স্তন সবারই আকা‌ঙ্খিত। কিন্তু সবার মা‌ঝে তা থা‌কে না। মে‌য়ে‌দের বু‌কের স্তন ঝুঁলে যাওয়া সমস্যা নানা কারনে হতে পারে; যেমন– অতিরিক্ত ওজন, বয়স, গর্ভধারন, বি‌ভিন্ন রোগ। সন্তা‌নের মা হ‌য়ে থাক‌লে অবশ্যই সন্তান‌কে নিয়‌মিত বু‌কের দুধ খাওয়া‌তে হ‌বে। এ‌তে ক‌রে স্তন সুগ‌ঠিত ও প‌রিপা‌টি থা‌কে।
বি‌ভিন্ন উপা‌য় বা পদ্ধ‌তি অবলম্ব‌নে স্তনের শিথিলতা থেকে অনেকাংশে রক্ষা পাওয়া যায়।
ধাপ ০১:
অবশ্যই স‌ঠিক মা‌পের ও কাপ‌ড়ের ব্রা প‌রিধান কর‌তে হ‌বে। এমন ব্রা পড়ুন যা আপনার স্তনকে সম্পুর্ন সাপোর্ট দেয়। লক্ষ্য রাখতে হবে আপনার ব্রা অবশ্যই আপনার সাথে সাবলীলভাবে চলতে পারে– অর্থাৎ চলার সময় আপনার ব্রা লেইস যেন কাঁধ থেকে খসে না পড়ে অথবা বন্ধনি অতিরিক্ত টাইট কিংবা অতিরিক্ত লুজ না হয়। যখন ব্রা সাইজ নেবার জন্য মাপতে যাবেন– অবশ্যই খেয়াল রাখবেন আপনার পুরাতন ব্রা পরনে থাকতে হবে এবং সে অবস্থায় স্তনের ঠিক নিচে মাপ নিচ্ছেন।
ধাপ ০২:
ব্রেষ্ট লিপ্ট সার্জারী তথা স্তন উন্নতকরণ অস্ত্রোপ্রচারের মাধ্যমে ঝুঁলে যাওয়া স্তনকে উন্নত করা যায়। সাধারণত ব্রেষ্ট লিপ্ট সার্জারীর জন্য লোকাল এনেস্থেসিয়া করে অস্ত্রপ্রচার করা হয়ে থাকে। এ পদ্ধতিতে অতিরিক্ত ত্বক ফেলে দেয়া হয় এবং অনেকের ক্ষেত্রে নিপল বা স্তন বোঁটা এবং areola এর স্থান পরিবর্তন করা হয়। আপনি যদি সন্তানকে স্তনদান করছেন অথবা গর্ভধারণ করেছেন, সেই অবস্থায় অস্ত্রপ্রচার করা উচিৎ হবে না।
ধাপ ০৩:
নিয়মিত সঠিক ব্যয়াম করলে আপনার পিকটোরিয়াল পেশী সুগঠিত থাকবে, যা আপনার স্তন সুঢৌল থাকার ঐচ্ছ্যিক সমর্থন জোগাবে। ফলমূল এবং তাজা সব্জির সমন্বয়ে স্বাস্থ্য সম্মত খাবার, কম চর্বিযুক্ত খাবার এবং আঁইশ যুক্ত খাবার আপনার স্বাস্থ্য ঠিক রাখবে যা স্তনের সুন্দর গঠনে ভুমিকা রাখবে। পক্ষান্তরে শরীরের ওজন বৃদ্ধিতে চামড়ার স্থিতিস্থাপকতা (টান টান ভাব) কমে যায়– যা স্তনের ঢিলে ভাব প্রকট করে।
ধাপ ০৪:
আপনি যদি ধুমপায়ী (প্রত্যক্ষ/ পরোক্ষ) হন তাহলে তা আজই বর্জন করুন। কারণ তামাকের নিকোটিন সরাসরি বার্ধক্যকে প্রভাবিত করে এবং চামড়ার স্থিতিস্থাপকতা নষ্ট করে যা শরীরের অন্য অংশের মত স্তনের চামড়াকেও ঢিলে করে দেয় – ফলশ্রুতি, স্তনর ঝুলে পড়বে।

চি‌কিৎসাঃ
এলোপ্যা‌থিক চি‌কিৎসার পাশাপা‌শি স্তনের আকৃতি বড় করতে হোমিওপ্যাথিক চিকিৎসাও উপকা‌রি। এছাড়াও বি‌ভিন্ন ক্রিম, লোশন বেশ কার্যকরী। বিশ্ব স্বীকৃত হো‌মিও ন্যাচারাল স্তন সুগঠন ফর্মূলা। যাদের স্তনের সাইজ ছোট ও বেশী ঝুলানো, তারা সঠিক ভাবে টানা 2-3 মাস নিয়মিত গ্রহন ও ব্যবহার করলে তাদের স্তনের সাইজ যথেষ্ট সুগঠন করা সম্ভব। পদ্ধতিটি সম্পূর্ন পার্শ্বপ্রতিক্রিয়াহীন। তবে হ্যা শুধুমাত্র যাদের স্তন ছোট অথবা পূর্বের চাইতে যাদের সাইজ ছোট হয়ে গেছে অথবা সাইজে বেশী বড় ঝুলানো তারা চি‌কিৎসা নিতে পারেন।

@চিকিৎসা বিজ্ঞান, টিপস, নারী স্বাস্থ্য,
বুক, ব্রা, লাইফ, সকল বিষয়, সেক্স,
স্তন, দুধ, স্বাস্থ্য টিপস #উপায় , #‌ছোট স্তন, বড় স্তন
দুধ ঢিলে হয়ে যাওয়া, দুধ ঝুলে যাওয়া কিভাবে কমা‌নো যায় ?

No comments:

Post a Comment