ব্রা ব্যবহারের বিশেষজ্ঞ পরামর্শ

নারীদের বেলায় ব্রা বা বক্ষবন্ধনী একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা অনেক নারী অবহেলার চোখেই দেখেন। কিন্তু সামান্য ভুলের কারণে আপনি সাময়িক অস্বস্তি বোধ বা নানা জটিল রোগে ভুগতে পারেন! জেনে নিন, এই অন্তর্বাস ব্যবহারের ক্ষেত্রে গবেষকরা যেসব পরামর্শ দিয়েছেন-

* নারীরা সব সময় টাইট বক্ষবন্ধনী ব্যবহার করতে পছন্দ করেন, যা তাদের জন্য ক্ষতিকর।

ঢিলেঢালা হুক আছে এমন বক্ষবন্ধনী ব্যবহার করা উচিত। 
* বিশেষজ্ঞদের কথায়, অধিকাংশ নারীর একটা বাজে স্বভাব থাকে। যারা ব্রা বা অন্তর্বাসটি যতক্ষণ না জীর্ন হচ্ছে, ততক্ষণ সেটি ব্যবহার করেই যান। জানেন না, দীর্ঘদিন ধরে একই ব্রা ব্যবহার করলে শরীরে এর কতটা প্রভাব ফেলে!

* অনেক অন্তর্বাসে ইমিটেশন হুক থাকে, যার থেকে ঘামে বা অন্য কারণে এলার্জি বা চুলকানি হতে পারে। এমন মেটাল গোছের হুক দেওয়া ব্রা ব্যবহার না করাই ভালো।

* কেউ কেউ ভেবে থাকেন যে, হোক একটা পড়লেই হয়। কিন্তু ভুল মাপের ব্রা ব্যবহার করলে এলার্জি বা চুলকানি তো হবেই, শরীরের সঙ্গে ঘষা লেগে চামড়ার উপর রক্ত বসে যেতে পারে। এছাড়া ব্রা-এর স্ট্রাপসেরও সমস্যা থাকলে ঘাড় ও পিঠের যন্ত্রণায় ভুগতে হতে পারে।

* বক্ষবন্ধনী হেয়ার ড্রাইয়ার দিয়ে না শুকিয়ে রোদে শুকানোই ভালো।

এতে জীবাণুও দূর হবে। আর হেয়ার ড্রাইয়ার ব্যবহার করলে এর স্থিতিস্থাপকতা নষ্ট হবে। দীর্ঘদিন একই বক্ষবন্ধনী ব্যবহার করা থেকে বিরত থাকুন। এতে রোগজীবাণু ছড়ায়। আর এই অভ্যাসের কারণে আপনার শরীরে ঘামের দুর্গন্ধ বেশি হবে।
* গবেষণয়া দেখা গেছে, কাপ সাইজ ব্রা বছরে ছয় বার পরিবর্তন করতে পারেন। আপনার শরীরের গঠন অনুযায়ী প্রতি ৩ মাস অন্তর অন্তর্বাস দেখে নিতে পারেন। খুব বেশি আঁটসাঁট হলে ব্যাকটেরিয়া ইনফেকশনের কারণে নানারকম রোগের জন্ম হতে পারে। টাইট ব্রা ব্যবহারের ফলে নারীদের ব্রেস্ট ক্যানসারও হতে পারে!

No comments:

Post a Comment