গর্ভবতী স্ত্রীর সাথে সহবাস : জরুরী কিছু কথা

গর্ভকালীন সময় স্ত্রী য‌দি সুস্থ্য ও স্বাভাবিক থাকে তাহলে তার সাথে সহবাস করতে নি‌ষেধ নেই। তবে এ ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করলে কোনো প্রকার সমস্যা থাকে না।

ত‌বে গর্ভাবস্থায় প্রথম তিন মাস সহবাস থেকে বিরত থাকাই ভালো। দ্বিতীয় তিনমাসে দম্পতির ইচ্ছের উপর নির্ভর ক‌রে সহবাস করা যায়। তবে তাও নির্ভর করে গর্ভবতীর শারীরিক অবস্থার ওপর। প্রয়োজনে গর্ভকালীন চি‌কিৎস‌কের পরামর্শ নেয়া যু‌ক্তিযুক্ত। শেষ তিন মাস গর্ভবতীর শারীরিক অবস্থার জন্য সহবাসে অসুবিধা হতে পারে। তাছাড়া সহবাসের ফলে জীবাণুর সংক্রমণ হবার

সম্ভাবনা থা‌কে ব‌লে, শেষ তিন মাস সহবাস না করাই ভালো।

গর্ভাবস্থায় সহবাস করার ক্ষেত্রে কিছু সাবধানতা অবলম্বন করা জরুরী। তা না হলে সন্তান ও মা‌য়ের বিরাট ক্ষতি হওয়ার সম্ভাবনা বে‌ড়ে যায়।

* গর্ভাবস্থায় প্রথম তিন মাস সহবাস থেকে বিরত থাকার চেষ্টা কর‌তে হ‌বে। দ্বিতীয় তিনমাস দম্প‌তির চাহিদার উপর, আর শেষ তিন মাস গর্ভবতীর শারীরিক ও মান‌সিক অবস্থার উপর নজর রে‌খে সহবাস করতে হ‌বে।

* সব থে‌কে গুরুত্বপূর্ণ বিষয় হ‌লো, গর্ভকালীন সহবা‌সের জন্য চি‌কিৎস‌কের পরামর্শ নেয়া।

* গর্ভকালীন অবস্থায় অন্য সময়ের মতো যেমন তেমন আসনে সহবাস করা যায়না। এটি মা ও গ‌র্ভের সন্তান উভয়ের জন্য ক্ষতি। তাই এই সময় সহবা‌সের আসন নি‌য়ে সাবধানতা অবলম্বন করতে হ‌বে।

* গর্ভাবস্থায় স্ত্রীর শরীরে কাম ভাব প্রবল হয়। তাই সাবধানে মিলনের প্রয়োজন হয়।

* স্ত্রী য‌দি রা‌জি থা‌কে, ত‌বে সে উপরে আর স্বামী নি‌চে থে‌কে সহবাস করা যে‌তে পা‌রে।

* শে‌ষের ৪/৫ মাসের গর্ভবতী নারীর যোনিতে সম্পূর্ণ পে‌নিস ঢুকা‌নো উচিত নয়। আবার জোড় জবরদ‌স্তিও কাম্য নয়। তাই এসময় অত্যন্ত সতর্ক হতে হয়।

* সন্তান প্রসবের পর দেড় মাস স্ত্রীকে সহবাস থেকে বিশ্রাম দিতে হয়। কারণ এসময় জননতন্ত্র অত্যন্ত স্পর্শকাতর থা‌কে ব‌লে, মিলনের ফলে প্রচুর রক্তপাত হতে পারে বা ভয়াবহ দুর্ঘটনা ঘটার আশংকা থাকে।

* কোন কারনে স্ত্রীর যৌনাঙ্গ থেকে রক্তক্ষরন, প্রাক প্রসব বেদনা, জরায়ুর গলদেশে সমস্যা, গর্ভের ফুল জ‌নিত সমস্যা এবং যৌন-সংক্রামন রোগ প্রভৃ‌তি সমস্যার ক্ষে‌ত্রে সহবাস থে‌কে বিরত থাকতে হবে।

* সহবা‌সের সময় স্ত্রীর তলপেটে কোন চাপ পড়েনা এবং আস্তে আস্তে মিলন করার সুবিধা থাকে এমন মিলন গর্ভবতীর জন্য খুবই জরুরী।

এ‌ক্ষে‌ত্রে হাটু ও হাতে ভর দি‌য়ে মিলিত হ‌লে গর্ভবতী নারীর পেটে কোন প্রকার চাপ পড়েনা।

* গর্ভাবস্থায় স্বামী ও স্ত্রী বি‌ভিন্ন যৌন‌ক্রিয়ার মাধ্য‌মে যৌন সুখ উপ‌ভোগ কর‌তে পা‌রে।

গর্ভাবস্থায় সহবাস সম্পর্কে ইসলাম কি বলে?

সন্তান প্রস‌বের পর প্রথম চ‌ল্লিশ দিন স্ত্রীর সা‌থে সহবাস করা ইসলা‌মে নি‌ষিদ্ধ। কারন এ সময় স্ত্রী সবচাই‌তে বে‌শি স্পর্শকাতর অবস্থায় থা‌কে।

স্ত্রীর গর্ভজাত সন্তান ভূমিষ্ঠ হওয়ার পূর্ব পর্যন্ত স্ত্রীর সাথে সহবাস করা যায়, ত‌বে তা সাবধানতা অবলম্বন ক‌রে। এতে ইসলামে কোন প্রকার বিধি-নিষেধ নাই।

গর্ভকালীন সময়ে স্ত্রীর শারীরিক অবস্থার প্রতি লক্ষ্য রাখা স্বামীর কর্তব্য। তাই এ সময়ে বেশী কষ্ট বা ক্ষতি হলে, সহবাস থেকে বিরত থাকতে হবে।

এসময় ধৈর্য নি‌য়ে সহবা‌সে ম‌নো‌নি‌বেশ কর‌তে হ‌বে; যাতে উভয়েরই সমস্যা দূর হয়।





@ মাতৃত্বকালীন সহবাস, সঙ্গম । গর্ভাবস্থায় কিভা‌বে সহবাস করা যায় ? সেক্স, গর্ভবতী অবস্থায় যৌন মিলন, প্রেগ‌নেন্ট হ‌য়ে সেক্স করা যা‌বে কি? বাচ্চা হওয়ার আ‌গে সহবাস বা যৌন মিলন, গভবতীর সা‌থে সেক্স করা।

No comments:

Post a Comment